ঢাকা, বুধবার, ১৮ চৈত্র ১৪২৬, ০১ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

সাভারে তিন পোশাক কারখানা বন্ধ ঘোষণা

সাভার প্রতিনিধি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৩ ১১:৫২:৩৮ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৪ ৮:৫৮:৫৪ এএম

সাভারে ব্যাংকিং জটিলতা ও অব্যাহত লোকশানের কারন দেখিয়ে বন্ধ করে দেয়া হয়েছে একই মালিকানাধীন তিনটি তৈরী পোশাক কারখানা। 

রবিবার সকালে উপজেলার তেঁতুলঝোড়া ইউনিয়নের তেঁতুলাঝোড়া ও রাজ ফুলবাড়িয়া এলাকায় অবস্থিত কারখানা তিনটির মূল ফটকে এ বন্ধের নোটিশ টাঙ্গিয়ে দেয় কারখানা কর্তৃপক্ষ। 

এর আগে, গত (২০ ফেব্রুয়ারি) কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরে মালিক পক্ষ, শ্রমিক প্রতিনিধি, বিজিএমইএর কর্মকর্তা এবং শ্রমিকদের সঙ্গে এক সমোঝতা বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

বন্ধ ঘোষনা করা কারখানাগুলো হলো- প্যাশন জিন্স লিমিটেড, রাকেফ অ্যাপারেলস ওয়াসিং এন্ড প্যাকেজিং ইনন্ড্রাস্টিজ লিমিটেড ও প্যাশন এ্যাপারেলস এন্ড ওয়াসার লিমিটেড। কারখানা তিনটিতে প্রায় ৩ হাজার শ্রমিক কাজ করতেন বলে জানা গেছে। তবে এর মধ্যে রাকেফ অ্যাপারেলস এর ওয়াসিং অংশটি চালু রাখবেন বলে জানা গেছে।

নোটিশ অনুযায়ী, ব্যাংকিং জটিলতা ও অব্যাহত লোকশানের কারণে বন্ধ হওয়া তিনটি কারখানাগুলোতে আগামী ২৭ ফেব্রুয়ারির মধ্যে সকল শ্রমিক-কর্মচারীদের জানুয়ারী মাসের বেতন ভাতা পরিশোধ করা হবে, ২৯ মার্চ এর মধ্যে শ্রমিক-কর্মচারীদের ফেব্রুয়ারি মাসের ২০ দিনের মজুরি ও ক্ষতিপুরণসহ সকল পাওনাদী দেওয়া হবে এবং ৫ মার্চ চাকুরি থেকে ইস্তফা নেওয়া সকল শ্রমিক-কর্মচারীদের বকেয়া পাওনা পরিশোধ করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি শ্রমিক নেতা রফিকুল ইসলাম সুজন বলেন, আমাদের উপস্থিতিতেই আলোচনার মাধ্যমে এ ধরনের সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। শ্রমিকদের এ সিদ্ধান্ত জানানো হলে তারাও বিষয়টি মেনে নিয়েছে। আমরা আশা করছি কারখানা কর্তৃপক্ষ নির্ধারিত সময়ে শ্রমিকদের পাওনাদি পারিশোধ করবে। তবে হটাৎ করে কারখানাগুলো বন্ধ হয়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেন এই শ্রমিক নেতা।


সাভার/আরিফুল ইসলাম সাব্বির/নাসিম