ঢাকা, রবিবার, ১৫ চৈত্র ১৪২৬, ২৯ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

দিনাজপুরে বাতাসে আমের মুকুলের ঘ্রাণ

মোসলেম উদ্দিন, হিলি (দিনাজপুর) : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৭ ৫:২৯:১০ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৭ ৫:২৯:১০ পিএম

দিনাজপুরের গ্রামগঞ্জে বাতাসে সুবাস ছড়াচ্ছে আমের মুকুল। শীত শেষে প্রকৃতিতে এখন ফাগুন মাস, বসন্তকাল। আম গাছ এখন মুকুলে ভরা। তাই বাতাসে বইছে মুকুলের ঘ্রাণ।

জেলার বিভিন্ন উপজেলায় ঘুরে দেখা গেছে, প্রায় সব গাছে এখন মুকুল। সোনারাঙা সেই মুকুল সুবাস ছড়িয়ে দিচ্ছে বাতাসে। কিছুদিনের মধ্যে প্রতিটি গাছ ভরে যাবে গুটি আমে।

মৌমাছি ব্যস্ত মধু সংগ্রহে। ফাগুনের ছোঁয়ায় পলাশ, শিমুল বনে লাল রঙের ছোঁয়া লেগেছে। রঙিন ফুলের সমারোহে প্রকৃতি যেন সেজেছে বর্ণিল সাজে।

সরেজমিন ঘোড়াঘাট উপজেলার ওসমানপুর এলাকার সফল আমচাষি রফিকুল ইসলামের সঙ্গে কথা হয়। তিনি রাইজিংবিডিকে বলেন, সব গাছে মুকুল এসেছে। কিছু দিনের মধ্যে গুটি বা ছোট আম চলে আসবে।

তিনি জানান, তার বাগান থেকে প্রতিবছর ভালো টাকা আয় করেন। এ বছরও বাগানের পরিচর্য়া করছেন। মুকুল পোকা-মাকড়ের আক্রমণ থেকে রক্ষা করতে ওষুধ স্প্রে করছেন। আশা করছেন আমের ভালো ফলন পাবেন।

বিরামপুরের নতুন আমচাষি নজরুল ইসলাম বলেন, তিনি কয়েকজন সফল আমচাষির কাছ থেকে আমবাগান করার অনুপ্রেরণা পেয়েছেন। ন্যাংড়া, নাগফজলি, ফজলি, হাড়িভাংগাসহ উন্নতজাতের আমের চাষ করেছেন। প্রতিটি গাছে মুকুল এসেছে। পরিবারের সবাই মিলে বাগানের যত্ন নিচ্ছেন।

দিনাজপুর কৃষি অধিদপ্তরের উপপরিচালক তৌহিদুল ইকবাল জানান, জেলায় অনেক নতুন আমের বাগান তৈরি হয়েছে। এ বছর গাছে বেশি পরিমাণে মুকুল এসেছে। 

 

ঢাকা/বকুল

     
 

আরো খবর জানতে ক্লিক করুন : দিনাজপুর, রংপুর বিভাগ