ঢাকা, বুধবার, ২৫ চৈত্র ১৪২৬, ০৮ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

‘রোহিঙ্গা প্রত্যাবাসনে কাজ করছে ভারত’

কক্সবাজার প্রতিনিধি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৭ ৯:০৯:১৩ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৭ ৯:০৯:১৩ পিএম

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান জানিয়েছেন, মানবিক সহায়তার পাশাপাশি রোহিঙ্গা প্রত্যাবাসনে কাজ করছে ভারত। ইতিমধ্যে ভারত মিয়ানমারের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছে।

তিনি ভারতের সরকারের উদ্দেশ করে বলেন, অনেক দিন ধরে রোহিঙ্গারা বাংলাদেশে। এদের দ্রুত মিয়ানমারে প্রত্যাবাসনে কাজ করা জরুরি।

বৃহস্পতিবার দুপুরে কক্সবাজারের উখিয়ার কুতুপালং ক্যাম্প-৪ এ রোহিঙ্গাদের মাঝে ভারতের দেয়া সেলাই মেশিন বিতরণ শেষে সাংবাদিকদের এ কথা বলেন প্রতিমন্ত্রী।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাশ বলেন, বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের স্বদেশে নিরাপদ ও টেকসইমূলক প্রত্যাবাসন চায় ভারত সরকার। তার জন্য সব ধরনের চেষ্টা অব্যাহত রেখেছে।

তিনি বলেন, রোহিঙ্গা সংকটের পর থেকে বাংলাদেশের পাশে আছে ভারত সরকার। এরই অংশ হিসেবে মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য বেশ কিছু বাড়ি তৈরি করা হয়েছে। বাংলাদেশ থেকে প্রত্যাবাসিত হয়ে ফেরা রোহিঙ্গারা সেখানে থাকতে পারবে। তাদের নিরাপত্তা নিশ্চিতকরণেও কাজ করা হচ্ছে।

অনুষ্ঠানে রোহিঙ্গা নারীদের মধ্যে এক হাজার সেলাই মেশিন বিতরণ করা হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মাহবুব আলম তালুকদার।


রুবেল/বকুল