ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অভিযুক্ত সেই ৪ প্রশিক্ষক বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৮, ৯ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অভিযুক্ত সেই ৪ প্রশিক্ষক বরখাস্ত

যৌনহয়রানির অভিযোগে চট্টগ্রামের পটিয়া প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউটের (পিটিআই) সেই চার অভিযুক্ত প্রশিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

যৌনহয়রানি কোন প্রতিকার করতে না পেরে এক প্রশিক্ষককের আত্মহত্যার চেষ্ঠার পর অভিযুক্ত প্রশিক্ষকদের সাময়িক বরখাস্ত করা হয় বলে নিশ্চিত করেন চট্টগ্রাম প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক মো. সুলতান মিয়া।

এদিকে ঘটনা অনুসন্ধানে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করে প্রকৃত ঘটনা অনুসন্ধানে কাজ করছে প্রশাসন।

সাময়িক বরখাস্ত হওয়া প্রশিক্ষকরা হলেন—  ইনস্টিটিউটের শারীরিক শিক্ষা বিভাগের প্রশিক্ষক মোহাম্মদ ফারুক হোসেন, চারু ও কারুকলা বিভাগের প্রশিক্ষক সবুজ কান্তি আচার্য এবং সাধারণ শিক্ষা বিভাগের মো. জসীম উদ্দিন, আইসিটি বিভাগের প্রশিক্ষক রবিউল ইসলাম (আইসিটি)।

উপ-পরিচালক রাইজিংবিডিকে জানান, ঘটনার পর অধিদপ্তর থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি ইতিমধ্যে কাজ শুরু করেছে। এই ঘটনায় অভিযুক্ত চার প্রশিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

যৌনহয়রানি এবং ধর্ষণের অভিযোগ প্রসঙ্গে উপ-পরিচালক জানান, তদন্ত কমিটি গঠন করা হয়েছে, তদন্তে বিস্তারিত বের হয়ে আসবে। তবে প্রাথমিক তদন্তে প্রশিক্ষকদের কড়া শাসন এবং নম্বর কেটে নেয়ার হুমকির বিভিন্ন অভিযোগ পাওয়া গেলেও সরাসরি ধর্ষণ বা যৌনহয়রানির কোন অভিযোগ পাওয়া যায়নি। এরপরও অভিযুক্তদের সাময়িক বরখাস্ত করা হয়েছে। তদন্ত শেষে বিস্তারিত জানা যাবে। অপরদিকে, এই ঘটনায় পটিয়া উপজেলা প্রশাসন থেকেও একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এদিকে যৌনহয়রানি ও ধর্ষণের শিকার হয়ে দেবব্রত বড়ুয়া নামের এক প্রশিক্ষক আত্মহত্যার চেষ্ঠার পর গতকাল রোববার পর্যন্ত ইনস্টিটিউটে ক্লাস পরীক্ষা বন্ধ থাকলেও আজ সোমবার থেকে ক্লাস শুরু হচ্ছে।

আত্মহত্যার চেষ্ঠাকারী প্রশিক্ষক দেবব্রত বড়ুয়া হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন। তিনি রাইজিংবিডিকে জানান, ইনস্টিটিউটের ধর্ষক ও যৌন হয়রানিকারী প্রশিক্ষকদের যতদিন শাস্তি না হবে ততদিন তিনি প্রতিবাদ মুখর থাকবেন।

এ ব্যাপারে তিনি বিভিন্ন গোয়েন্দা সংস্থার মাধ্যমে তদন্তের আহ্বান জানান। আত্মহত্যা চেষ্ঠায় প্রাণে রক্ষা পাওয়ার পর অভিযুক্ত শিক্ষকরা তাকে নানাভাবে হুমকি দিচ্ছেন বলেও অভিযোগ করেন।


চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়