ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভেজাল কীটনাশকে সয়লাব চাঁপাইনবাবগঞ্জ

চাঁপাইনবাবগঞ্জ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৪, ১৯ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভেজাল কীটনাশকে সয়লাব চাঁপাইনবাবগঞ্জ

চাঁপাইনবাবগঞ্জে আমের মৌসুমকে কেন্দ্র করে চাষিদের ব্যস্ততা বেড়েছে। রোগ-বালাই রোধে আমগাছে ছিটানো হচ্ছে কীটনাশক।

চাঁপাইনবাবগঞ্জে কীটনাশকের চাহিদা দিন দিন বাড়ছে। এ সুযোগকে কাজে লাগাতে গড়ে উঠেছে সিন্ডিকেট। তারা বিভিন্ন কোম্পানির মোড়ক নকল করে সরবরাহ করছেন ভেজাল ও নিম্নমানের কীটনাশক। হাতিয়ে নিচ্ছেন লাখ লাখ টাকা। চাঁপাইনবাবগঞ্জ এখন ভেজাল কীটনাশকে সয়লাব।

বিনোদপুর এলাকার আমচাষি একরামুল হক বলেন, এক ব‌্যক্তি সিলেক্ট প্লাস কীটনাশক সরবরাহ করেন, যা ছত্রাকনাশক হিসেবে ব্যবহার করা হয়। এ কীটনাশক বাগানে ব‌্যবহার করে উপকার পাওয়া যায়নি। উল্টো গাছে ছত্রাক ও পোকামাকড় আরো বেড়েছে।

একই ধরনের অভিযোগ করেছেন কানসাট এলাকার আমচাষি সফিকুল, ওবাইদুর রহমানসহ অনেকে। আমের মৌসুমে প্রতারকচক্রের সিন্ডিকেট বন্ধে স্থানীয় কৃষি বিভাগের দ্রুত হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

এ বিষয়ে জানতে চাইলে শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা এসএম আমিনুজ্জামান বলেন, সম্প্রতি অভিযান চালিয়ে ভেজাল ও নিম্নমানের কীটনাশক জব্দ করা হয়েছে।

তিনি বলেন, একটি চক্র চাঁপাইনবাবগঞ্জে এসব কীটনাশক সরবরাহ করছে। তাদের সহযোগিতা করছে এখানকার কিছু সার ব্যবসায়ী। ভেজাল ও নিম্নমানের কীটনাশকের সরবরাহ বন্ধে অভিযান শুরু হয়েছে। প্রতিটি ইউনিয়নে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের নজরদারি বাড়াতে নির্দেশনা দেওয়া হয়েছে।

 

চাঁপাইনবাবগঞ্জ/মিমপা/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়