ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বান্দরবানের ৩ উপজেলায় লকডাউন চলছে

বান্দরবান প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০২, ২৫ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বান্দরবানের ৩ উপজেলায় লকডাউন চলছে

করোনা মোকাবেলায় বান্দরবানের তিন উপজেলায় লকডাউন শুরু হয়েছে শুরু হয়েছে।

কক্সবাজারে করোনা আক্রান্ত রোগীর সন্ধান পাওয়ায় মঙ্গলবার (২৪ মার্চ) রাত ৮টা থেকে জেলার লামা, আলীকদম ও মিয়ানমার সীমান্তবর্তী উপজেলা নাইক্ষ্যংছড়িতে লকডাউন কার্যকর হয়।

বুধবার (২৫ মার্চ) সকাল থেকে ওই তিন উপজেলায় সেনাবাহিনীর সাথে পুলিশ সদস্যরাও টহলে নামে। করোনা সংক্রমণ প্রতিরোধে বিদেশ থেকে আগতদের হোম কোয়ারেন্টিনে রাখা, স্বাস্থ্য বিধি মেনে চলা, সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ ও আক্রান্তদের চিকিৎসা সহায়তাসহ সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

এদিন সকাল থেকেই উপজেলাগুলোর শপিংমল, বাণিজ্য কেন্দ্র, রেস্টুরেন্ট, বিনোদন পার্ক, সামাজিক অনুষ্ঠান, চায়ের দোকানের আড্ডাসহ জনসমাগম বন্ধ থাকতে দেখা গেছে।

তবে জেলা প্রসাশনের পক্ষ থেকে খাদ্য সামগ্রী, ওষুধ, নিত্যপণ্যের দোকান, কাঁচাবাজার ও চিকিৎসা প্রতিষ্ঠান সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা রাখতে বলা হয়েছে।

আলীকদমের স্থানীয় বাসিন্দা চট্টগ্রাম কোর্টের শিক্ষানবিশ আইনজীবী মো. জমির উদ্দিন ও উন্নয়নকর্মী উইলিয়াম মার্মা নকডাউন প্রসঙ্গে প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে নিজেদের নিরাপদ রাখতে আমাদের উচিত প্রশাসনের নির্দেশনা মেনে চলা।’

এদিকে বান্দরবানের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, এখন পর্যন্ত বান্দরবানে ৫০ জন কোয়ারেন্টাইনে রয়েছেন। এদের মধ্যে নয় জন হাসপাতলে, বাকি ৪১ জন হোম বাড়িতে। এছাড়া বিদেশ থেকে আসা প্রবাসীদের মনিটরিংয়ে রাখা হয়েছে।

লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি বলেন, ‘লকডাউন বাস্তবায়নে বুধবার সকাল থেকে উপজেলার একটি পৌরসভা ও সাতটি ইউনিয়নে সেনাবাহিনী ও পুলিশের কয়েকটি দল মাঠে কাজ করছে।’

বান্দরবান পৌরসভার নয়টি ওয়ার্ডে পার্বত্য জেলা পরিষদের উদ্দ্যেগে ৩০০ সেচ্ছাসেবক মাঠে নেমেছেন। তারা মানুষকে সচেতন করতে মাইকিং, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে উদ্বুদ্ধকরণ ও জীবাণু নাশক স্প্রে করছেন।

বান্দরবান জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শামীম হোসেন বলেন, ‘লকডাউন কার্যকর করতে জেলার তিন উপজেলার প্রতিটি ইউনিয়নে সেনাবাহিনী ও পুলিশের টিম কাজ করছে।’

 

এস বাসু দাশ/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়