ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

সামাজিক দূরত্ব বজায় রাখতে এবার লক্ষ্মীপুরে গোলবৃত্ত

লক্ষ্মীপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০৬, ২৭ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সামাজিক দূরত্ব বজায় রাখতে এবার লক্ষ্মীপুরে গোলবৃত্ত

লক্ষ্মীপুরের ‘মানবিক ফাউন্ডেশন’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যেগে সামাজিক দূরত্ব বজায় রাখতে রাস্তায় আঁকা হয়েছে গোলবৃত্ত।

পরস্পরের সংস্পর্শে ভাইরাসটি যাতে না ছড়ায় সেজন্য এক মিটার দূরে দূরে সাদা রঙ দিয়ে গোল বৃত্ত আঁকানো হয়েছে।

শুক্রবার (২৭ মার্চ) সকালে রায়পুর উপজেলার কয়েকটি দোকানে সামনের সড়কে সুরক্ষা রেখাগুলো আঁকার বিষয়টি প্রতিবেদককে নিশ্চিত করেন ফাউন্ডেশনের উদ্যোক্তা আবদুর রহমান চৌধুরী তুহিন।

আবদুর রহমান চৌধুরী তুহিন জানান, করোনা ভাইরাসের সংক্রমণ থেকে নিজের সুরক্ষায় প্রয়োজন সচেতনতা ও নিরাপদ দূরত্ব বজায় রাখা। কিন্তু অনেকেই সেটি মানছেন না। সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দোকানের সামনের সড়কে সুরক্ষা রেখাগুলো আঁকা হয়েছে। এরপর থেকেই ক্রেতারা সামাজিক দূরত্ব বজায় রেখে দোকানে আসছেন ও কেনাকাটা করছেন।

সোহেল আলম নামে একজন ক্রেতা বলেন, ‘সামাজিক দূরত্ব বজায় রাখতে দোকানের সামনে বৃত্তের মধ্যে দাঁড়িয়ে পণ্য কিনেছি। ওই গোল চিহ্নের মধ্যে দাঁড়িয়ে সহাকারী পুলিশ নিজেই ক্রেতাদের পণ্য কিনতে উৎসাহিত করেছেন। একটি বৃত্ত ফাঁকা হলে আরেকজন এগিয়ে যাচ্ছেন। এভাবে উপজেলার কাঁচাবাজার, ফার্মেসি ও মুদি দোকান থেকে প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয় কিনছেন। সুরক্ষারেখায় থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী ক্রয় করার বিষয়টি বেশ ভালো লেগেছে। অন্য দোকানগুলোর সামনে এমন রেখা থাকলে আরো ভালো হতো। তাছাড়া, সরকারের দেওয়া নিয়মগুলো মানলে নিজেদের সুরক্ষার জন্য ভালো হবে।’

এ বিষয়ে রায়পুর সার্কেলের সহকারী পুলিশ সুপার স্পিনা রানী প্রামাণিক জানান, ব্যক্তিগত উদ্যোগ ও সংগঠনের পাশাপাশি করোনাভাইরাস প্রতিরোধে প্রয়োজন ছাড়া রাস্তায় বের হতে নিষেধ করেছে লক্ষ্মীপুর জেলা প্রশাসন। চলাচল করতে বলা হয়েছে সামাজিক দূরত্ব বজায় রেখে।

বন্ধ রাখা হয়েছে নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রীর দোকান ছাড়া অন্য সব ব্যবসা প্রতিষ্ঠান। তবুও প্রয়োজনের তাগিদে মানুষ প্রতিনিয়ত ভিড় করছেন কাঁচা বাজার, মুদি ও ফার্মেসিতে। পরস্পরের সংস্পর্শে ভাইরাসটি যাতে না ছড়ায় সেজন্য এক মিটার দূরত্ব রাখতে সাদা রঙ দিয়ে গোল বিত্ত এঁকে দেওয়া হয়েছে। সকলকেই এসব মেনে চলতে হবে। সকলের সচেতনতায় করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পাওয়া অনেকাংশে সম্ভব।

 

ফরহাদ/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়