ঢাকা, শনিবার, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

সিসিকের ‘ফুড ফান্ড’ : সহায়তা পাবে ৬৭ হাজার পরিবার

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-৩১ ১১:৪২:১৪ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-৩১ ১১:৪২:১৪ পিএম

বিশ্বে মহামারি আকার ধারণ করেছে নভেল করোনাভাইরাস। ভাইরাসের সংক্রমণ রোধে দেশব্যাপী চলছে সাধারণ ছুটি। ছুটির বিধি নিষেধের কারণে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ।

কর্মহীন হয়ে পড়া সিটি এলাকার সুবিধা বঞ্চিত প্রায় ৬৭ হাজার পরিবারকে খাদ্য সহায়তা দেবে সিলেট সিটি করপোরেশন (সিসিক)।

নগরের সুবিধাবঞ্চিত মানুষদের সহায়তায় গত রোববার ‘ফুড ফান্ড’ গঠনের ঘোষণা দিয়েছিলেন নগরপিতা আরিফুল হক চৌধুরী।

এরপর সরকারি সাহায্য ছাড়াও নিজস্ব অর্থায়ন ও স্বচ্ছল ব্যক্তিদের সহযোগিতা আসতে থাকে। এখন পর্যন্ত ফুড ফান্ডে ৯৬ লাখ ৭০ হাজার টাকা ব্যক্তিগত অনুদান এসেছে বলে জানিয়েছেন সিসিক মেয়র আরিফ।

মঙ্গলবার (৩১ মার্চ) এ কর্মসূচিতে বিতরণের জন্য চাল, ডাল, তেলসহ নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী ভর্তি ট্রাক নগরভবনে এসে পৌঁছায়। মেয়রের উপস্থিতিতেই এসব সামগ্রী নগরভবনের নিচতলায় বস্তায় মজুত করে রাখা হয়েছে। সেখানে প্যাকেটজাত শেষে পর্যায়ক্রমে এসব খাদ্যসামগ্রী চলে যাবে নগরের সবকটি ওয়ার্ডে।

তথ্য অনুযায়ী, সিলেট সিটি করপোরেশনের ২৭ ওয়ার্ডে ১০৯৪টি বস্তিতে প্রায় ৬৬ হাজার পরিবারের বাস, যার লোক সংখ্যা ২ লাখ ৫৪ হাজার ৩৫১ জন। এদের বেশিরভাগই দিনমজুর। করোনার কারণে যারা বর্তমান অবস্থায় খাদ্য ঝুঁকিতে আছেন।

সিটি মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘নগরীর সুবিধাবঞ্চিতদের জন্য সরকারের ত্রাণ তহবিল থেকে সহায়তা হিসেবে ৫০ টন চাল বরাদ্দ করা হয়েছে। সিলেটের ব্যবসায়ী, প্রবাসী, বিত্তবান ছাড়াও মেয়রের এক মাসের বেতনের অনুদানসহ কাউন্সিলরদের সহযোগিতা ও সিটি করপোরেশনে কর্মরত সবাই এক দিনের বেতনও ফুড ফান্ডে জমা দিয়েছেন।’

একই সঙ্গে সিসিকের নিজস্ব অর্থায়নেও বিপুল পরিমাণ খাদ্যসামগ্রী ক্রয় করা হয়েছে। নগরীর ২৭টি ওয়ার্ড কাউন্সিলর এবং সংরক্ষিত কাউন্সিলরদের নেতৃত্বে তালিকা অনুসারে বাড়ি বাড়ি গিয়ে এসব খাদ্য সহায়তা পৌঁছে দেওয়া হবে বলে জানান তিনি।

এখন পর্যন্ত মজুত হওয়া খাদ্য সামগ্রীর মধ্যে রয়েছে—২ লাখ ৩৭ হাজার ২৫০ কেজি চাল, ২৭ হাজার কেজি পেঁয়াজ, ৪৫ হাজার কেজি আলু, ১৪ হাজার কেজি লবণ, ২৭ হাজার কেজি ডাল, ২৩ হাজার লিটার সয়াবিন তেল। রাত-দিন কাজ করে প্রতিদিন ১০ হাজার প্যাকেট তৈরি করা হচ্ছে সেখানে। এসব প্যাকেটই বিতরণ করা হবে হতদরিদ্রদের ঘরে ঘরে।

এদিকে মঙ্গলবার রাতে নগরের ১, ২, ৪ এবং ২২ নম্বর ওয়ার্ডের প্রায় ৩৭০০ পরিবারের মাঝে খাদ্যফান্ডের খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।

এসময় সিটি মেয়র আরিফুল হক চৌধুরী ছাড়াও ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ তৌফিকুল হাদী, বিক্রম কর সম্রাট, রেজাউল হাসান কয়েস লোদী, ছালেহ আহমদ সেলিম, রেজওয়ান আহমদ, আফতাব হোসেন খান, সিকন্দর আলী, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।


সিলেট/নোমান/বুলাকী

       
 

আরো খবর জানতে ক্লিক করুন : সিলেট, সিলেট বিভাগ
ট্যাগ :