ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

জেলেদের চাল বিতরণে অনিয়ম, ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

বরগুনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪২, ৪ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জেলেদের চাল বিতরণে অনিয়ম, ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

জেলেদের ভিজিএফ চাল বিতরণ না করে আত্মসাতের অভিযোগে বরগুনার পাথরঘাটার কাকচিড়া ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান আলাউদ্দীন পল্টুকে গ্রেপ্তার করেছে পুলিশ।

শনিবার (৪ এপ্রিল) দুপুরে ইউপি কার্যালয় থেকে ডিবি পুলিশ ও নৌ-বাহিনীর যৌথ অভিযানে তাকে গ্রেপ্তার করা হয়।

চেয়ারম্যান পল্টুকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন বরগুনা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) (ডিবি) হারুন-অর রশীদ।

ওসি হারুন-অর রশীদ জানান, চেয়ারম্যান পল্টুর বিরুদ্ধে পাথরঘাটা থানায় চাল বিতরণে অনিয়ম ও আত্মসাতের অভিযোগ দায়ের করা হয়েছে। ওই অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ।

পাথরঘাটা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহাব উদ্দীন জানান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) চেয়ারম্যান আলাউদ্দীন পল্টুর বিরুদ্ধে শনিবার সকালে চাল বিতরণে অনিয়মের অভিযোগ করেছেন। ওই অভিযোগ আমলে নিয়ে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে।

অপরদিকে, এই ঘটনায় জেলা মৎসজীবী সমিতির সভাপতি গোলাম কবির জেলেদের পক্ষ হয়ে পাথরঘাটা থানায় চেয়ারম্যান আলাউদ্দীন পল্টু, ইউপি সচিব জাহাঙ্গীর, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাসরিন সুলতানা ও ট্যাগ অফিসার রনজিত মিস্ত্রী ও গ্রাম পুলিশ আবুল কালামকে আসামি করে একটি অভিযোগ দায়ের করেছেন।

সভাপতি গোলাম কবির বলেন, ‘কাকচিড়া ইউনয়নের মোট ৫৫০ জেলের বিপরীতে মাসে ৪০ কেজি হিসেবে জানুয়ারি ও ফেব্রুয়ারি এই দুই মাসের মোট ৮০ কেজি করে ১৬৬৬ বস্তায় ৪৪ মেট্রিক টন চালের ডিও খাদ্য গুদাম থেকে ছাড়িয়ে আনেন।

জেলেদের অভিযোগ, চেয়ারম্যান জেলে প্রতি ২৫ থেকে ৩০ কেজি চাল বিতরণ করে বাকি চাল আত্মসাৎ করেন। বিষয়টি আমি নিজে সত্যতা যাচাইয়ের পর উপজেলা চেয়ারম্যান ও নির্বাহী কর্মকর্তাকে জানাই। শুক্রবার বিকেলে উপজেলা চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির ও উপজেলা নির্বাহী কর্মকর্তা হুমায়ুন কবির তদন্তে এসে অভিযোগের প্রাথমিক সত্যতা পান। এরপর রাতে আমি এ বিষয়ে থানায় অভিযোগ দায়ের করেছি।’

তিনি আরো বলেন, ‘চেয়ারম্যান এর আগেও বিভিন্ন সময়ে ইউপির বিভিন্ন বরাদ্দ আত্মসাৎ করেছেন। অভিযোগ করা হলেও ক্ষমতার অপব্যবহার করে তিনি বেঁচে গিয়েছেন।’

পাথরঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির জানান, চেয়ারম্যান আলাউদ্দিন পল্টু চাল বিতরণে ব্যাপক অনিয়ম করেছেন। তার এলাকায় বরাদ্দকৃত ৪৪ মেট্রিকটন চালের মধ্যে মাত্র সাড়ে ১৬ মেট্রিকটন চাল বিতরণের সঠিক প্রমাণ দিতে পেরেছেন। বাকি সাড়ে ২৭ মেট্রিক টন চাল বিতরণের কোন প্রমাণ দিতে পারেননি।

ভিজিএফ চাল বিতরণের দায়িত্বে থাকা সরকারি কর্মকর্তা (ট্যাগ অফিসার) রনজিৎ মিস্ত্রী বলেন, ‘চাল বিতরণের কোন খবর আমার কাছে নেই। যেখানে চাল বিতরণের একদিন আগে আমাকে পরিষদ থেকে অবহিত করার কথা। সেখানে আমাকে না জানিয়ে আমার অনুপস্থিতিতে ৪৪ মেট্রিকটন চাল বিতরণ করা হয়েছে। যা অনিয়ম।’

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএরও) মোহাম্মদ হুমায়ুন কবির জানান, অভিযোগের ভিত্তিতে বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। জেলা প্রশাসককে এ বিষয়ে জানানো হয়েছে। বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।


রুহান/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়