ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চট্টগ্রামে শ্বাসকষ্টের শিশুর চিকিৎসার নিষ্ঠুর অভিজ্ঞতা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৩, ৪ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রামে শ্বাসকষ্টের শিশুর চিকিৎসার নিষ্ঠুর অভিজ্ঞতা

চট্টগ্রাম মহানগরীতে শ্বাসকষ্টে আক্রান্ত ৫ মাস বয়সী সন্তানের চিকিৎসা করাতে গিয়ে নিষ্ঠুর অভিজ্ঞতা হয়েছে অভিভাবকদের। তবে চট্টগ্রাম নগর পুলিশের পাঁচলাইশ থানার অফিসার ইনচার্জের চেষ্টায় বেসরকারি হাসপাতালে ভর্তির পর শিশুটি এখন সুস্থ।

পাঁচলাইশ মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল কাশেম ভুঁইয়া রাইজিংবিডির কাছে সেই অভিজ্ঞতার বর্ণনা করেন। তিনি বলেন, মাত্র ৫ মাস ১০ দিন বয়সী শিশুটির নাম তাসনিম। জানুয়ারি মাস থেকে শিশুটি শ্বাস-প্রশ্বাসের সমস্যায় ভুগছিল। তখন নগরীর একটি হাসপাতালে ছয় দিন চিকিৎসাধীন ছিল। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ছিলো ১২ দিন। সর্বশেষ নগরীর শমসেরপাড়া এলাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শিশুটির শ্বাসকষ্ট প্রকট হয় এবং সঙ্গে হামের সমস্যা দেখা দেয়। ওই হাসপাতালে আইসিইউ সাপোর্ট না থাকায় চিকিৎসকরা অন্য হাসপাতালের আইসিইউতে ভর্তির পরামর্শ দেন।

গত ১২ মার্চ অভিভাবকরা তার সন্তানকে আইসিইউতে ভর্তি করার জন্য নগরীর বিভিন্ন হাসপাতালে ছুটে বেড়াচ্ছিলেন,তখন শুধু শ্বাসকষ্টের উপসর্গের কথা শুনে কোনো হাসপাতাল ভর্তি নিতে রাজি হয়নি। সর্বশেষ গভীর রাতে নিরূপায় হয়ে নগরীর পাঁচলাইশ থানার অফিসার ইনচার্জ আবুল কাশেম ভুঁইয়াকে ফোন করে শিশুর চিকিৎসার জন্য সাহায্য চান।

পাঁচলাইশ মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল কাশেম ভুঁইয়া জানান, রাত ১২টার পর অভিভাবকের ফোন পেয়ে তিনি বিভিন্ন হাসপাতালে যোগাযোগ করে অনুরোধ করেন- শিশুটিকে ভর্তি করানোর জন্য। কিন্তু শ্বাস-প্রশ্বাস এবং হামের সমস্যা শোনার পর কোনো হাসপাতাল রাজি হচ্ছিল না।

তিনি জানান, গভীর রাতে এসআই আবদুল মোতালেব খন্দকারকে  পার্শ্ববর্তী পার্কভিউ হাসপাতালে পাঠানো হয়। তাদের মানবিক দিক এবং শিশুটির প্রকৃত অবস্থা বুঝিয়ে বলার পর তারা ভর্তি নিতে রাজি হয়। এই হাসপাতালে দীর্ঘ চিকিৎসার পর শনিবার শিশুটি পুরোপুরি সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে।

সন্তানের চিকিৎসায় সর্বাত্মক সেবা ও সহায়তা করার জন্য পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এবং পার্কভিউ হাসপাতাল কর্তৃপক্ষের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন শিশুটির অভিভাবক।

 

ঢাকা/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়