ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রাজশাহীতে অনুদান নিতে ভিড়, সামাজিক দূরত্ব লঙ্ঘন

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩২, ৪ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজশাহীতে অনুদান নিতে ভিড়, সামাজিক দূরত্ব লঙ্ঘন

করোনাভাইরাসের সংক্রমণ রোধে জনসমাগম নিষিদ্ধ করেছে সরকার। কিন্তু সম্প্রতি রাজশাহীতে নগদ অর্থ নিতে ভিড় জমিয়েছিলেন ১ হাজারেরও বেশি নারী-পুরুষ।

অনুদান দেওয়ার জন্য রাজশাহী রেলওয়ে স্টেশনে এ আয়োজন করে বেসরকারি সংস্থা ব্র্যাকের আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম। এতে সহযোগিতা করে রাজশাহী সিটি করপোরেশন।

করোনা পরিস্থিতি মোকাবিলায় ব্র্যাক তাদের কর্মহীন সদস্যদের মাঝে দেড় হাজার টাকা করে বিতরণ করছে। স্টেশনে এ কার্যক্রমের উদ্বোধন করার কথা ছিল সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের। তবে এত মানুষের ভিড়ের কথা জানতে পেরে সেখানে যাননি তিনি।

জনসমাগম করে অর্থ সহায়তা দেওয়ার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে রাজশাহীর সিভিল সার্জন ডা. এনামুল হক বলেছেন, লোকজনকে বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে। খাদ্যসমাগ্রী বা অর্থ সহায়তা বাড়ি বাড়ি পৌঁছে দিতে বলা হচ্ছে। এ অবস্থায় জনসমাগম করে অর্থ সহায়তা দেওয়ার আয়োজন করা সঠিক হয়নি।

তিনি বলেন, আমি শুনেছি, সেখানে কয়েকশ লোক জড়ো হয়েছিল। স্বাস্থ্যবিধি না মেনে তারা পাশাপাশি দাঁড়িয়ে ছিলেন প্রায় দুই ঘণ্টা। সেখানে একজন যদি করোনাভাইরাসে আক্রান্ত থেকে থাকে, তাহলে অনেকের মধ্যেই তা ছড়িয়ে পড়ার আশঙ্কা আছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ব্র্যাকের কর্মহীন মানুষকে নগদ অর্থ সহায়তা দিতে স্টেশনে কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অর্থ বিতরণের খবর পেয়ে সেখানে জড়ো হন ১ হাজারের বেশি নারী-পুরুষ। স্টেশনের প্লাটফরমে প্রায় দুই ঘণ্টা অবস্থান করার পর তাদের জানিয়ে দেওয়া হয় অর্থ বিতরণ করা হবে না। এরপর সেখান থেকে সবাই চলে যান। পরে নগর ভবনে ছোট পরিসরে কার্যক্রমের উদ্বোধন করা হয়। এরপর ব্র্যাকের কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে টাকা দিয়ে আসেন।

ব্র্যাকের রাজশাহী অঞ্চলের সমন্বয়ক ফারহানা বেগম বলেন, ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় রাজশাহী নগরীর ৩৭৫ জন কর্মহীন মানুষকে দেড় হাজার টাকা করে অনুদান দেওয়ার ব্যবস্থা করা হয়। যারা এই অর্থ সহযোগিতা পাচ্ছেন তারা সবাই ব্র্যাকের সমিতির সদস্য। স্টেশনে তালিকার বাইরের প্রচুর নারী-পুরুষ সহায়তা নেওয়ার জন্য হাজির হন। সেজন্য অনুষ্ঠানটি বাতিল করা হয়। এরকম জনসমাগম হবে তা আগে বুঝতে পারিনি।


রাজশাহী/তানজিমুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়