ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

আকস্মিক চাকরি হারালেন ৩৪ স্বাস্থ্যকর্মী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৯, ১০ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আকস্মিক চাকরি হারালেন ৩৪ স্বাস্থ্যকর্মী

দেশের চলমান করোনা পরিস্থিতির মধ্যেই আকস্মিকভাবে চাকরি হারিয়েছেন চট্টগ্রামের বেসরকারি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ইউএসটিস’র অধীন বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালের ৩৪ স্বাস্থ্যকর্মী।

শুক্রবার (১০ এপ্রিল) সকালে ইউএসটিসি কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. সোলায়মান বিষয়টি নিশ্চিত করেছেন।

এদের মধ্যে রয়েছেন ১৯ নার্স, ৪ আয়া এবং ১১ জন ক্লিনার। গত এক সপ্তাহ ধরে ক্রমান্বয়ে হাসপাতাল কর্তৃপক্ষ এদের হাতে চাকুরি থেকে অব্যাহতি দেয়ার চিঠি ধরিয়ে দিয়েছে।

এ ব্যাপারে হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, স্বাস্থ্য অধিদপ্তরের নিয়ম নীতিমালা অনুসরণ করতে ডিপ্লোমা ডিগ্রি না থাকা নার্সদের অব্যাহতি দেয়া হয়। আর বার্ধক্যজণিত কারণ ও শারীরিক অক্ষমতার কারণে আয়া ও ক্লিনারদের অব্যাহতি দেয়া হয়েছে। এদিকে, করোনা পরিস্থিতিতে সঙ্কটের মধ্যে হঠাৎ চাকরি হারিয়ে চরম বেকায়দায় পড়েছেন ওই স্বাস্থ্যকর্মীরা।

সাধারণ সম্পাদক মো. সোলায়মান হঠাৎ করে স্বাস্থ্যকর্মীদের চাকুরিচ্যুত করায় তীব্র ক্ষোভ প্রকাশ করে জানান, ইউএসটিসি’র মালিকপক্ষ অনেকটা স্বেচ্ছাচারিতার মাধ্যমে এই হাসপাতালটি পরিচালনা করছে। যখন যাকে ইচ্ছে চাকরি থেকে বের করে দিচ্ছেন। দেশে এখন সঙ্কটময় পরিস্থিতি চলছে। যে মুহূর্তে সারাদেশের মানুষ ভয়াবহ করোনা পরিস্থিতি মোকাবেলা করছে সেই মুহূর্তে হাসপাতালের ৩৪ স্বাস্থ্যকর্মীকে চাকুরিচ্যুত করা হয়েছে। যা অমানবিক। এছাড়া চাকরি থেকে অব্যাহতি দেয়ার নোটিশে কোন কারণ উল্লেখ না করে শুধুমাত্র ‘কর্তৃপক্ষের সিদ্ধান্ত’ বলে উল্লেখ করে চিঠি ধরিয়ে দেয়া হয়েছে।

চাকুরিচ্যুত হওয়া নার্স রেহেনা আক্তার রাইজিংবিডিকে বলেন, ‘দীর্ঘ ১৮/১৯ বছর ধরে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে এই হাসপাতালে দায়িত্ব পালন করে আসছি  কিন্তু ডিপ্লোমা ডিগ্রি না থাকার অজুহাতে এতো বছর পর হঠাৎ করেই আমাদের চাকুরিচ্যুত করা হয়েছে। এখন পরিবার পরিজন নিয়ে পথে বসা ছাড়া উপায় থাকবে না।’

একইভাবে অশ্রুসজল নয়নে অসহায়ত্ব প্রকাশ করেন অন্যান্য আয়া, ক্লিনার এবং নার্সরাও।

৩৪ স্বাস্থ্যকর্মীর চাকুরিচ্যুতি প্রসঙ্গে হাসপাতালের পরিচালক ডা. কামরুল হাসান জানান, স্বাস্থ্য অধিদপ্তর তথা সরকারি নীতিমালা অনুসরণ করতেই ডিপ্লোমা ডিগ্রি না থাকা নার্সদের অব্যাহতি দিতে হয়েছে।

হঠাৎ করে চাকুরিচ্যুতির বিষয়ে হাসপাতাল পরিচালক জানান, স্বাস্থ্য অধিদপ্তরের নীতিমালা অনুসরণ করতে গত ডিসেম্বর মাস থেকেই এই প্রক্রিয়া চলছিলো। প্রয়োজনীয় যোগ্যতা না থাকা নার্সদের কারণে হাপসপাতালের সরকারি অনুমোদন বা রেজিস্ট্রেশন নবায়নে আপত্তি রয়েছে। এর ফলে ডিপ্লোমা ডিগ্রি না থাকা ১৯ নার্সকে ক্রমান্বয়ে অব্যাহতি দিয়ে নতুন করে ডিপ্লোমাধারী ২২ নার্স নিয়োগ দেয়া হয়েছে।

এছাড়া, যেসব আয়া এবং ক্লিনারকে অব্যাহতি দেয়া হয়েছে তারা বার্ধক্যজণিত নানা কারণে কর্মক্ষম নন।

যাদের অব্যাহত দেয়া হয়েছে তাদের দুই মাসের বেতনসহ নিয়ম অনুযায়ী যাবতীয় সুযোগ সুবিধা প্রদান করা হবে বলে জানান হাসপাতাল পরিচালক।

 

চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়