ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ময়মনসিংহে অজ্ঞাত রোগে মারা যাচ্ছে খামারের মুরগি

মাহমুদুল হাসান মিলন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৬, ১ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ময়মনসিংহে অজ্ঞাত রোগে মারা যাচ্ছে খামারের মুরগি

ময়মনসিংহের ত্রিশালে অজ্ঞাত রোগে বেশ কয়েকটি খামারের লেয়ার মুরগি মারা যাচ্ছে। গত এক মাসে প্রায় ১০ হাজার মুরগি মারা গেছে। রোগ নির্ণয় করতে না পারায় মুরগির মৃত্যু থামছে না। ফলে ক্ষতির সম্মুখীন হচ্ছে খামারীরা।

ত্রিশাল উপজেলা প্রাণিসম্পদ অফিসের তথ্য মতে উপজেলায় প্রায় ৪০০ লেয়ার ও ৫০০-এর অধিক ব্রয়লার পোল্ট্রি ফার্ম রয়েছে।

এরমধ্যে মোক্ষপুর, মঠবাড়ী ও সদর ইউনিয়ন এলাকার লেয়ার মুরগির খামারগুলোতে গত এক মাস যাবৎ এ অজ্ঞাত রোগ দেখা দিয়েছে।

মোক্ষপুর ইউনিয়নের নিজবাখাইল গ্রামের রূপসী বাংলা এগ্রো কমপ্লেক্সের মালিক মাওলানা ইব্রাহীম খলিল জানান, ২০০৯ সালে তিনি দুই হাজার লেয়ার মুরগি নিয়ে খামার শুরু করেছিলেন। প্রথম থেকেই সীমিত লাভ দিয়ে ব্যবসা ভালই চলছিল। পরের বছর ফার্মের পরিধি বাড়িয়ে প্রায় সাড়ে চার হাজার লেয়ার মুরগির খামার করেন। এভাবে বাড়িয়ে বর্তমানে তার ফার্মে নয় হাজারের বেশি লেয়ার মুরগি রয়েছে।

চলতি মাসের প্রথম দিকে অজ্ঞাত রোগের হানায় তার খামারের প্রায় ছয় হাজার মুরগি মারা গেছে। বর্তমানে তার ফার্মের অবস্থা খুবই খারাপ।

শুধু ইব্রাহীম খলিলই নয়, গত কিছু দিনের মধ্যে উপজেলার মঠবাড়ী ইউনিয়নের বাদামীয়া গ্রামের বাচ্চু মিয়ার এক হাজারের বেশি, সদর ইউনিয়নের চিকনা গ্রামের লিটন মিয়ার এক হাজার, একই গ্রামের আ. মান্নানেরও এক হাজারের বেশি, সদর ইউনিয়নের পাঁচপাড়া গ্রামের হাবিবুল্লাহর প্রায় ১৫০০, মঠবাড়ী ইউনিয়নের অলহরি খারহর গ্রামের হারুনুর রশিদের ১৫০০, একই গ্রামের মোফাজ্জল হোসেনের ১২০০ এবং ঐ গ্রামের সুরুজ মিয়ার এক হাজারের বেশি লেয়ার মুরগি মারা গেছে।

ত্রিশাল উপজেলার সদর ইউনিয়নের চিকনা গ্রামের স্বাধীন পোল্ট্রি ফার্মের মালিক নজরুল ইসলাম ঢালী জানান, একদিকে লকডাউনে মুরগির ডিমের বাজার মন্দা, অপরদিকে খাদ্যেরও তীব্র সংকট। তার ওপরে আবার অজ্ঞাত ভাইরাসের হানায় আমরা খামারীরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত। ব্যাংক, এনজিও থেকে অনেক খামারী লোন নিয়ে ব্যবসা করছেন। তারা এখন চরম বিপাকে পড়েছেন।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. হারুনুর রশিদ বলেন, ‘ইব্রাহীম খলিল নামে এক খামারির কাছ থেকে মুরগি মারা যাওয়ার লক্ষণ শুনে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বার্ডফ্লুতে আক্রান্ত হয়েছে। তবে ল্যাবে টেস্ট না করে নিশ্চিত করে বলা যাবে না।’

তিনি বলেন, ‘ইতিমধ্যে আমরা খামারীদের সাথে কথা বলে তাদের পরামর্শ দিচ্ছি। পাশাপাশি এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থাও গ্রহণ করা হচ্ছে।’


ময়মনসিংহ/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়