ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জে ৮ জনের সাজা মাপ: অর্থদণ্ড থাকায় ছাড়া পাননি ৩ জন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৪, ৩ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চাঁপাইনবাবগঞ্জে ৮ জনের সাজা মাপ: অর্থদণ্ড থাকায় ছাড়া পাননি ৩ জন

প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণের পরিস্থিতিতে চাঁপাইনবাবগঞ্জ কারাগারের এখন পর্যন্ত আট আসামির সাজা মওকুফ করার নির্দেশনা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

রবিবার দুপুর পর্যন্ত তিন আসামিকে ছেড়ে দেওয়া হয়েছে। বাকি পাঁচ জনের বিভিন্ন পরিমানে অর্থদণ্ড থাকায় ছাড়া পাননি, টাকা পরিশোধ করলেই কেবল ছাড়া পাবেন তারা।

চাঁপাইনবাবগঞ্জ জেলা কারাগারের জেলার মো. ইসমাইল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার রোধে সারাদেশে অপেক্ষাকৃত কম সাজাপ্রাপ্ত আসামিদের সাজা মওকুফ করে মুক্তি দেওয়ার উদ্যোগ নেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এরই ধারাবাহিকতায় চাঁপাইনবাবগঞ্জ জেলা কারাগার কর্তৃপক্ষ কয়েক ধাপে যাচাই-বাছাই শেষে ১০২ জন এমন আসামির তালিকা করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেরণ করি। গত শনিবার প্রথম ধাপে একজন আসামির সাজা মওকুফের নির্দেশনা আসার পর সেদিনই তাকে ছেড়ে দেওয়া হয়েছে।

তিনি বলেন, দ্বিতীয় ধাপে রবিবার সকালে আরও সাতজনের সাজা মওকুফের আদেশ আসে। রবিবার বেলা ২টা পর্যন্ত দুইজনকে ছেড়ে দেওয়া হয়েছে। বাকি পাঁচজনের অর্থদণ্ড পরিশোধ করা হলেই ছেড়ে দেওয়া হবে৷

যে তিনজন ছাড়া পেয়েছেন, তারা হলেন শিবগঞ্জ উপজেলার মিস্ত্রিপাড়া-বড়হাদিনগর এলাকার মো. ওহাবের ছেলে তরিকুল ইসলাম, মনাকষার শ্রী ভুপেনের ছেলে শ্রী মনোজিত, কালিগঞ্জের মৃত সাজ্জাদ আলীর ছেলে মো. সুলতান।

সাজা মওকুফ হওয়া বাকি পাঁচজন হলেন শিবগঞ্জ উপজেলার চাপড়ীপাড়া-জগন্নাথপুর গ্রামের মো. আলকেসের ছেলে মো. আব্দুর রহিম, টিয়াকাঠি-সোনারমাঠপুর এলাকার ডা. মো. তোজাম্মেলের ছেলে মো. বুলবুল আহমেদ, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার সিসিডিবি মোড়ের মৃত হাসান আলী বাবুর ছেলে মো. ইব্রাহিম আলী, আরামবাগ পশ্চিমপাড়ার মো. সুরাতুজ্জামানের ছেলে মো. সুমন পারভেজ ও সদর উপজেলার ঘোড়াপাখিয়া মলিস্নকপাড়ার মৃত সাজাহান আলীর ছেলে মো. সামিউল আলী।

জেলা কারাগারের এই কর্মকর্তা আরও জানান, সাজা মওকুফ হওয়া সকল আসামি সর্বোচ্চ এক বছর সাজার আদেশপ্রাপ্ত এবং সকলেই মাদক মামলা ও ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাজাপ্রাপ্ত। তৃতীয় ধাপে সবশেষ ও আরও একবার সাজা মওকুফের নির্দেশনা আসার কথা রয়েছে।

প্রসঙ্গত, চাঁপাইনবাবগঞ্জ জেলা কারাগারে ১৭৫ জনের ধারন ক্ষমতা থাকলেও বর্তমানে রয়েছেন ৯৬৯ জন আসামি।


চাঁপাইনবাবগঞ্জ/জাহিদ হাসান মাহমুদ মিম্পা/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়