ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চট্টগ্রাম বন্দরে কন্টেইনার থেকে ২৬ হাজার কেজি ফেব্রিক্স গায়েব

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০২, ৪ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রাম বন্দরে কন্টেইনার থেকে ২৬ হাজার কেজি ফেব্রিক্স গায়েব

চট্টগ্রাম সমুদ্র বন্দর ইয়ার্ডে একটি সীলকরা কন্টেইনার থেকে আমদানিকৃত ২৬ হাজার ৩০০ কেজি ফেব্রিক্স কৌশলে পাচার করে নিয়ে গেছে একটি আমদানিকারক প্রতিষ্ঠান।

মূলত বড় অংকের শুল্ক ফাঁকি দিয়ে আমদানিকৃত অন্য পণ্যের সঙ্গে এই ফেব্রিক্স বন্দর থেকে বের করে নিয়ে যায় প্রতিষ্ঠানটি। রোববার (৩ মে) বন্দর কর্তৃপক্ষের উদ্যোগে কন্টেইনারের কায়িক পরীক্ষায় এই ফেব্রিক্স পাচারের ঘটনা উদ্ঘাটিত হয়। এই ঘটনায় বন্দর কাস্টমস বিভাগে তোলপাড় সৃষ্টি হয়েছে।

চট্টগ্রাম বন্দর কাস্টমসের অডিট ইভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখার সহকারী কমিশনার নুর এ হাসনা অনসূয়া কন্টেইনার খুলে পণ্যপাচার করে নিয়ে যাওয়ার সত্যতা পান। তিনি রাইজিংবিডিকে বলেন, চট্টগ্রামের আগ্রাবাদ এলাকার সিএন্ডএফ এজেন্ট আরএম অ্যাসোসিয়েট একটি আমদানিকারক প্রতিষ্ঠানের হয়ে ১৯ এপ্রিল আর্টকার্ড পণ্য খালাসের জন্য বিল অব এন্ট্রি দাখিল করে। এই পণ্য খালাসের জন্য সর্বমোট ৪টি গাড়ি প্রয়োজন হলেও প্রতিষ্ঠানটি কৌশলে বন্দরের অভ্যন্তরে আরো দুটি অতিরিক্ত গাড়ি প্রবেশ করায়। অতিরিক্ত প্রবেশ করানো গাড়ির মাধ্যমে ঢাকার সবুজবাগের কেমস ফ্যাশন নামের একটি প্রতিষ্ঠান কর্তৃক চীন থেকে আমদানিকৃত ২৬ হাজার ৩০০ কেজি ফেব্রিক্স কন্টেইনার খুলে বন্দর থেকে বের করে নিয়ে যায়। এই ৪০ ফুট দৈর্ঘের ফেব্রিক্সভর্তি কন্টেইনারটি এমসিসি ড্যানিং নামের একটি জাহাজযোগে গত বছর ৩ ফেব্রুয়ারি চট্টগ্রাম বন্দরে আসলেও আমদানিকারক প্রতিষ্ঠানটি এসব পণ্য খালাস করেনি।

দীর্ঘদিন বন্দরে আটকে থাকা কন্টেইনারের রহস্য উদ্ঘাটনে কায়িক পরীক্ষা করতে গিয়ে বন্দর কর্তৃপক্ষ এই পণ্য চুরি করে নিয়ে যাওয়ার তথ্য পায়। নির্দিষ্টস্থানে কন্টেইনার থাকলেও কন্টেইনারের ভিতর কাগজপত্র অনুযায়ী কোনো পণ্য পায়নি কর্মকর্তারা।

বন্দর কাস্টমসের অডিট ইভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখা ঘটনার সঙ্গে জড়িতদের শনাক্ত এবং তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন সহকারী কমিশনার নুর এ হাসনা অনসূয়া।

 

চট্টগ্রাম/রেজাউল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়