ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হবিগঞ্জে কদর বেড়েছে লেবু-আদার

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৯, ৫ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হবিগঞ্জে কদর বেড়েছে লেবু-আদার

করোনায় হবিগঞ্জে লেবু ও আদার কদর বেড়েছে। যে লেবুর হালি ছিল ২০ টাকা, তা বেড়ে হয়েছে ৪০ টাকা। আর আদার প্রতি কেজি বেড়ে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, পবিত্র মাহে রমজানে আদা ও লেবুর দাম বাড়ায় নিম্ন ও মধ্যম আয়ের লোকজন দিশেহারা হয়ে পড়েছেন। একই সঙ্গে পাল্লা দিয়ে সবজি ও নিত্যপন্যের দাম বেড়েই চলেছে।

আলাপকালে সাংবাদিক শাকিল চৌধুরী জানান, সারাদিন রোজা রেখে ইফতারের সময় রোজাদাররা তৃষ্ণা মেটাতে বিভিন্ন ধরনের শরবত পান করে থাকেন। রোজাদারের কাছে লেবুর শরবতের চাহিদা বেশি। লেবু এমনিতেই উপকারী। তার মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ডাক্তাররা বেশি করে ভিটামিন সি ও সঙ্গে আদা খাওয়ার জন্য পরামর্শ দিচ্ছেন। যার কারণে আদা ও লেবুর চাহিদা বেড়েছে বেশি। রোজা ও ভাইরাসের ফলে লেবু ও আদার চাহিদা বেড়ে যাওয়ায় বাজারে দামও বেড়েছে দ্বিগুণ।

তিনি জানান, ব্যবসায়ীরা এক হালি লেবু ৪০ থেকে ৫০ টাকাতে পাইকারদের কাছ থেকে নিচ্ছেন। যা অন্য সময় ২০ থেকে ২৫ টাকা বিক্রি করতে দেখা যেত। তার সঙ্গে আদা বেড়ে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। মুড়ির দাম বেড়ে ৮০ টাকা কেজি হয়েছে।

দাম বাড়ার কারণ জানতে চাইলে পুরানবাজারের ব্যবসায়ীরা জানান, করোনাভাইরাসের জন্য পরিবহন বন্ধ থাকায় তাদের লেবু ও আদার বেশি দাম দিয়ে কিনতে হচ্ছে। তাছাড়া, লেবু ও আদার উৎপাদন কম। আর বাহির থেকে এখন এসব আসছে না। তাই চাহিদা বেড়ে যাওয়াতে বেশি দামে কিনতে হচ্ছে। সেই অনুপাতে কিছু লাভ করে বিক্রি করছেন। এখানে তাদের কিছু করার নেই।

চাষিরা জানান, বর্তমানে পরিবহন বন্ধ রয়েছে। তাই আদা-লেবু সংগ্রহ করে বিক্রির জন্য নিয়ে যেতে পরিবহন খরচ বেড়েছে। আগের মূল্যে বিক্রি করা তাই সম্ভব হচ্ছে না। একটু বেশি দামে না বিক্রি করলে নিজের শ্রমের মূল্যও ওঠে না।

মেডিক্যাল অফিসার ডা. সাদ্দাম হোসেন জানান, এ সময়ে লেবু খাওয়া ভালো। লেবুর রস মিশ্রিত পানি পাকস্থলী ও অন্ত্রের অন্যান্য অংশে পাকরস তৈরিতে ত্বরান্বিত করে। ভারী খাবারের সঙ্গে লেবুপানি পান করলে অ্যাসিডিটি কম হবে, পেট ফাঁপবে কম।

এছাড়া, আদা শরীরের জন্য খুব উপকারী। এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এজেন্ট, যা শরীরের রোগ-জীবাণুকে ধ্বংস করে। জ্বর জ্বর ভাব, গলা ব্যথা ও মাথাব্যথা দূর করতে সাহায্য করে। তবে, রান্না করার চেয়ে কাঁচা আদার পুষ্টিগুণ বেশি। মাইগ্রেনের ব্যথা ও ডায়াবেটিস জনিত কিডনির জটিলতা দূর করে আদা।

হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) কৃষিবিদ মো. জালাল উদ্দিন জানান, লাভজনক হওয়ায় হবিগঞ্জ জেলার নবীগঞ্জ, বাহুবল, মাধবপুর ও চুনারুঘাট উপজেলার পাহাড়ে চাষিরা আগ্রহের সঙ্গে ব্যাপকভাবে লেবু ও আদার চাষ করছেন। বৃষ্টি শুরু হয়েছে বলে গাছে গাছে লেবুর উৎপাদন বাড়বে। তখন লেবুর দামও কমে যাবে। সেই সঙ্গে আদার উৎপাদন কম। চাহিদা বৃদ্ধি পাওয়ায় তাই কিছুটা দাম বেড়েছে।


মামুন/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়