ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কুষ্টিয়ায় প্রান্তিক কৃষকদের পাশে সেনাবাহিনী

কুষ্টিয়া সংবাদাদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৪, ৮ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কুষ্টিয়ায় প্রান্তিক কৃষকদের পাশে সেনাবাহিনী

কুষ্টিয়ায় সবজি উৎপাদনকারী প্রান্তিক কৃষকদের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ সেনাবাহিনী।

বৃহস্পতিবার (০৮ মে) দিনব্যাপী মিরপুর উপজেলার চিথলিয়া ইউনিয়নের কৃষকদের কাছ থেকে সবজি ক্রয় করেন সেনা সদস্যরা। এর আগে বুধবার থেকে এই কার্যক্রম শুরু করা হয়।

করোনাভাইরাসের কারণে জেলার বিভিন্ন এলাকার প্রান্তিক সবজি চাষিরা তাদের উৎপাদিত সবজি বাজারে নিয়ে যেতে না পারায় তাদের সবজীর মূল্য একেবারে নিচে নেমে আসে। এতে চাষিরা মারাত্বকভাবে ক্ষতির মধ্যে পড়েছিলেন। এমন অবস্থায় যশোর সেনানিবাসের ২০ ইস্টবেঙ্গল রেজিমেন্টের সেনা সদস্যরা চাষিদের ক্ষেতে গিয়ে বর্তমান বাজার মূল্যে সবজি ক্রয় করেন। ফলে এলাকার বিপুল সংখ্যক চাষি উপকৃত হওয়ার পাশাপাশি নগদ টাকা হাতে পেয়ে দারুন খুশি।

মিরপুর উপজেলার চিথলিয়া ইউনিয়নের চিথলিয়া গ্রামের সবজি চাষি হাজী শুর আলী জানান, আমার জমির অনেক সবজির নায্য মূল্য না পাওয়াতে জমিতেই নষ্ট হয়ে যাচ্ছিল। এখন সেনাবাহিনী জমির সবজি ন্যায্য মূল্যে কেনাতে উপযুক্ত এবং নগদ টাকা হাতে পাওয়া গেছে। এতে অনেক উপকার হয়েছে।

একই গ্রামের সবজি চাষি সাদেমুল বলেন, ‘আমার জমির কুমড়া বিক্রি করতে না পারায় দুঃচিন্তায় ছিলাম। এখন সেনাবাহিনী নগদ অর্থে বাজার মূল্যে কুমড়া কিনে নেওয়ায় আমি উপকৃত হয়েছি। এখন আর আমার লোকসান হবে না।’

এই কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত থাকা সেনাবাহিনীর সদস্য মেজর ওয়াহিদ জানান, করোনা পরিস্থিতি মোকাবেলায় প্রান্তিক অসহায় রোজগারহীন পরিবারের মাঝে ত্রাণ বিতরণ এবং জেলার প্রান্তিক কৃষকদের কাছ থেকে নায্য মূল্যে শাক সবজি ক্রয় কার্যক্রম পরিচালিত হচ্ছে। এই সবজি কিনে যশোর সেনানাবিাসে নিয়ে যাওয়া হচ্ছে। সেনা সদস্যেদের জন্য ব্যবহার এবং বিভিন্ন স্থানে অসচ্ছল মানুষদের মাঝে তা বিতরণের উদ্যোগ নেওয়া হয়েছে।


কাঞ্চন/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়