ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

চট্টগ্রামে স্বাস্থ্য বিধি নিয়ে হার্ডলাইনে সিএমপি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫০, ১৫ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
চট্টগ্রামে স্বাস্থ্য বিধি নিয়ে হার্ডলাইনে সিএমপি

ঈদুল ফিতরকে সামনে রেখে চট্টগ্রাম মহানগরী এলাকায় যেসব দোকানপাট, মার্কেট খোলা রেখে বেচা-কেনা চলছে সেসব দোকান ও ব্যবসা প্রতিষ্ঠানে ক্রেতা-বিক্রেতাদের স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হার্ডলাইনে যাওয়ার ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি)।

করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার প্রতিরোধের লক্ষ্যে পুলিশের নির্দেশনাসমূহ যারা পালন করবে না তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহনের ঘোষণা দিয়েছেন সিএমপি কমিশনার মাহবুবুর রহমান।

শুক্রবার (১৫ মে) বিকেলে গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করেন নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (পিআর) আবু বকর সিদ্দিক।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারি সিদ্ধান্ত  অনুযায়ী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও বিস্তার প্রতিরোধের লক্ষ্যে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি বজায় রেখে  চট্টগ্রাম মহানগরী এলাকায় নিত্য প্রয়োজনীয় পণ্য দ্রব্য সহ ঈদুল ফিতর  উপলক্ষে অন্যান্য দোকানপাট, মার্কেট, শপিং কমপ্লেক্স সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত খোলা রাখার নির্দেশনা রয়েছে।

চট্টগ্রাম মহানগর এলাকায় দোকানপাট খোলা রাখার বিষয়ে সিএমপি কর্তৃক গত ৯ মে ১৭টি আবশ্যকীয় নির্দেশনা (হ্যান্ড ওয়াশ, স্যানিটাইজেশন, জীবাণুমুক্ত করণ স্প্রে মেশিন, একমুখী চলাচল, এক মিটার দূরত্ব রেখে ক্রেতাগণকে দাঁড়ানোর জন্য মার্কিং করে দেওয়া, মাস্ক- হ্যান্ড গ্লাভস ব্যবহার করা, গাড়ি জীবাণুমুক্ত করা, বয়স্ক লোকদের নিরুৎসাহিত করা ইত্যাদি) প্রদান করা হয়।

দোকানপাট, মার্কেট, শপিং কমপ্লেক্স, খোলা রাখতে হলে অবশ্যই এই ১৭টি নির্দেশনা মেনে চলার বিষয়ে বিজ্ঞপ্তি প্রচার করা হয়।

এই অবস্থায় চট্টগ্রাম নগরীর অধিকাংশ ব্যবসায়ী সমিতি ও দোকান মালিক সমিতি স্বেচ্ছায় দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্ত নিলেও কিছু কিছু দোকানপাটসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির ব্যবসায়ী ও ক্রেতাসাধারণের কেউ কেউ সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি মেনে চলার ক্ষেত্রে জারিকৃত নির্দেশনাসমূহ যথাযথভাবে মেনে চলছেন না মর্মে তথ্য পাওয়া যাচ্ছে। যা রাষ্ট্রীয় সিদ্ধান্ত ও আইন পরিপন্থী।

সামাজিক দূরত্বও স্বাস্থ্যবিধি মেনে না চলার এরূপ নেতিবাচক প্রবণতা করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি করতে পারে এবং নগরবাসীকে স্বাস্থ্য ঝুঁকিতে ফেলতে পারে।

যেসব ক্রেতা-বিক্রেতা, দোকানপাট ও ব্যবসায়ীগনণ উল্লিখিত নির্দেশনা সমূহ এবং স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় না রেখে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছেন তাদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে এবং প্রয়োজনে দোকানপাট, ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে।

ইতোমধ্যে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় না রেখে ব্যবসায়ী কার্যক্রম পরিচালনার দায়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কর্তৃক শতাধিক দোকান বন্ধ করে দেয়া হয়েছে।

চট্টগ্রাম মহানগরীর সর্বস্তরের ক্রেতাসাধারণসহ সকল ব্যবসায়ী দের প্রতি অনুরোধ করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার প্রতিরোধের লক্ষ্যে সিএমপি কর্তৃক জারীকৃত নির্দেশনাসমূহ যথাযথভাবে পালন করা না হলে দোকানপাট বন্ধ করে দেওয়াসহ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।



রেজাউল করিম/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়