ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

সমুদ্র উত্তাল, বহিঃনোঙরে পণ‌্য খালাস বন্ধ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৯, ১৮ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সমুদ্র উত্তাল, বহিঃনোঙরে পণ‌্য খালাস বন্ধ

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় আম্পানের কারণে সমুদ্র উত্তাল হয়ে উঠেছে। এতে চট্টগ্রাম বন্দরের বহিঃনোঙর থাকা বড় বড় জাহাজ থেকে পণ্য খালাস বন্ধ হয়ে গেছে।

এছাড়া চট্টগ্রাম বন্দর থেকে সতর্কতার অংশ হিসেবে এসব বড় জাহাজকে সমুদ্রের দূরবর্তী কতুবদিয়া ও কক্সবাজার উপকূলের কাছাকাছি গিয়ে সমুদ্রে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

অপরদিকে যেসব ছোট জাহাজের মাধ্যমে বহিঃনোঙরে থাকা বড় জাহাজ থেকে পণ্য খালাস হয়, সেসব লাইটার জাহাজকে কর্ণফুলী নদীর শাহ আমানত সেতুর উজানে গিয়ে নোঙর করতে নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (১৮ মে) দুপুরে চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক জানান, ঘূর্ণিঝড়ের প্রভাবে সমুদ্র ক্রমশ উত্তাল হয়ে উঠেছে। এর ফলে বন্দরের বহিঃনোঙরে থাকা বড় জাহাজ সমূহ হতে লাইটার জাহাজের মাধ্যমে পণ্য খালাস এখন বন্ধ রয়েছে। সমুদ্রে মাত্রাতিরিক্ত ঢেউয়ের কারণে সমুদ্রে বড় জাহাজ থেকে ছোট জাহাজে পণ্য ওঠানামা অত্যন্ত ঝুঁকিপূর্ণ, ফলে এই কার্যক্রম এখন বন্ধ।

বন্দর সচিব জানান, বন্দর জেটির বাইরে সমুদ্রের বহিঃনোঙর এলাকা কুতুবদিয়া, সেন্টমার্টিন ও কক্সবাজারসহ গভীর সাগরে ৯৯টি জাহাজ পণ্য খালাসের জন্য অপেক্ষমান বা পণ্য খালাস চলমান ছিল। এসব জাহাজকে গভীর সমুদ্রে ইঞ্জিন চালু রেখে নিরাপদ অবস্থানে থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে চট্টগ্রাম বন্দর থেকে।

বন্দর কর্তৃপক্ষ জানায়, আবহাওয়া দপ্তরের ৪ নম্বর সতর্কতা সঙ্কেতের প্রেক্ষিতে প্রয়োজনীয় প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এই সঙ্কেত বৃদ্ধি পেলে বন্দরে এলার্ট-৩ জারি করা হবে।

 

রেজাউল করিম/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়