ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নিরাপদ আশ্রয়ে ফিরছে দুই সহস্রাধিক জেলে ট্রলার

বরগুনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৬, ১৯ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
নিরাপদ আশ্রয়ে ফিরছে দুই সহস্রাধিক জেলে ট্রলার

ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে সাগর উত্তাল রয়েছে। এ অবস্থায় সাগরের মাছ শিকারে যাওয়া হাজার হাজার জেলে ট্রলার উপকূলে ফিরে নিরাপদে আশ্রয় নিতে শুরু করেছে।

মঙ্গলবার (১৯ মে) দুপুরে উপকূলীয় ট্রলার মালিক সমিতির সভাপতি মোস্তফা চৌধূরি জানান, এখনও পর্যন্ত প্রায় দুই হাজারের বেশি জেলে ট্রলারকে নিরাপদে ফিরিয়ে আনা হয়েছে।

সোমবার বিকেল থেকেই ঘূর্ণিঝড় আম্ফানের বার্তাটি গভীর সমুদ্রে মাছধরারত ট্রলারগুলোর কাছে পৌঁছে দেওয়া হয়। এর পরপরই তারা ফিরতে শুরু করেন। তীরে ফিরে আসতে একটানা প্রায় সাত থেকে নয় ঘণ্টা পাড়ি দিতে হয়।

তিনি জানান, ২০ মে থেকে পরবর্তী ৬৫ দিন সাগরে সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা থাকায় প্রচুর ট্রলার মাছ শিকারের জন্য সাগরে গিয়েছিল। মঙ্গলবার (১৯ মে) সন্ধ্যা নাগাদ এসব ট্রলার নিরাপদে আশ্রয় নেবে বলে তিনি জানান।

মৎস্য অবতরণ কেন্দ্র বরগুনার পাথরঘাটা উপজেলার বিভিন্ন খালে এবং বরগুনার নলী বন্দর, বাবুগঞ্জ, তালতলীর নিশানবাড়িয়া জয়ালভাঙাসহ বিভিন্ন স্থানে এসব ট্রলার নিরাপদে আশ্রয় নিয়েছে।

জেলা মৎস্যজীবি সমিতির সভাপতি আবদুল খালেক বলেন, ‘আমরা ট্রলারগুলো ফিরিয়ে আনতে গতকাল থেকেই কাজ করছি। চেষ্টা করছি একটি ট্রলারও যাতে অনিরাপদে না থাকে।’

জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, ‘বরগুনা জেলার প্রায় লক্ষাধিক মানুষ সরাসরি মাছ ধরা পেশায় জড়িত। এসব জেলেদের ফিরিয়ে আনতে প্রশাসন যথাযথ পদক্ষেপ নিয়েছে।’

 

রুদ্র রুহান/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়