ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

উদ্ধার অভিযানে প্রস্তুত নৌবাহিনীর জাহাজ ও এয়ারক্রাফট

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১১, ১৯ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
উদ্ধার অভিযানে প্রস্তুত নৌবাহিনীর জাহাজ ও এয়ারক্রাফট

চট্টগ্রামের উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড় আম্ফান পরবর্তী উদ্ধার অভিযান, ত্রাণ ও চিকিৎসা সহায়তার জন্য সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ নৌবাহিনী। একাধিক জাহাজ এবং মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট ও হেলিকপ্টার প্রস্তুত রাখা হয়েছে।

মঙ্গলবার (১৯ মে) চট্টগ্রামের পতেঙ্গায় অবস্থিত বানৌজা ঈসা খাঁ ঘাঁটির গণমাধ্যম বিভাগ এসব তথ্য জানিয়েছে। 

নৌবাহিনী থেকে জানানো হয়, ঘূর্ণিঝড় আম্ফান পরবর্তী জরুরি উদ্ধার তৎপরতা, ত্রাণ বিতরণ ও চিকিৎসা সহায়তাসহ যেকোনো পরিস্থিতি মোকাবিলায় তিন স্তরের প্রস্তুতি গ্রহণ করেছে বাংলাদেশ নৌবাহিনী। উদ্ধার অভিযান পরিচালনার জন্য প্রথমে নৌবাহিনীর দুটি মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট ও দুটি হেলিকপ্টারের মাধ্যমে বঙ্গোপসাগরে অনুসন্ধান কার্যক্রম চালানো হবে। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে নৌবাহিনী জাহাজসমূহ উদ্ধার তৎপরতা ও ত্রাণ সহায়তা কার্য পরিচালনা করবে।

প্রাথমিকভাবে উদ্ধার কাজের জন্য নৌবাহিনীর যুদ্ধ জাহাজ বানৌজা সমুদ্র জয় ও সমুদ্র অভিযান কক্সবাজার ও তৎসংলগ্ন এলাকায় নিয়োজিত থাকবে। অন্যদিকে, বানৌজা সুরভি চট্টগ্রামের বহিঃনোঙ্গর থেকে মহেশখালি এলাকায়, বানৌজা বঙ্গবন্ধু, স্বাধীনতা, প্রত্যয়, সংগ্রাম ও প্রত্যাশা বহিঃনোঙ্গর থেকে চট্টগ্রামের পোতাশ্রয় এলাকায়, বানৌজা দুর্জয়, নির্মূল ও শাপলা চট্টগ্রামের উপকূলীয় এলাকায়, বানৌজা অতন্দ্র সন্দ্বীপ ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায়, বানৌজা অপরাজেয় হাতিয়া এলাকায় নিয়োজিত থাকবে।

রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়িতে কাপ্তাই নৌঘাটি বানৌজা শহীদ মোয়াজ্জম হতে বোট নিয়োজিত থাকবে। চট্টগ্রামের কর্ণফুলী চ্যানেলে বানৌজা খাদেম নিয়োজিত থাকবে। পরিস্থিতি বিবেচনায় দুর্গত এলাকাগুলোতে জরুরি চিকিৎসা সহায়তার জন্য বিশেষ মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। যারা ক্ষতিগ্রস্ত এলাকায় জীবন রক্ষাকারী ওষুধ, স্যালাইন ও অন্যান্য সামগ্রী নিয়ে বিনামূল্যে চিকিৎসা সেবায় নিয়োজিত থাকবে।

 

চট্টগ্রাম/রেজাউল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়