RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ০২ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৮ ১৪২৭ ||  ১৫ রবিউস সানি ১৪৪২

সড়কজুড়ে ফুলের মেলা

মাহমুদুল হাসান মিলন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:২৬, ২৩ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সড়কজুড়ে ফুলের মেলা

ফুল পবিত্রতার প্রতীক, ভালাবাসা আর সম্মানের প্রতীক। ফুল দেখতে, সুবাস নিতে বা ফুলের সংস্পর্শে থাকতে কার না ভালো লাগে? খোঁপায় গুঁজে চুল সাজাতেও ভালো লাগে কারো কারো। বিশেষ পার্বণগুলো তো ফুল ছাড়া চলেই না। তাই ফুলের কদর বিশ্বজুড়ে। ছেলে-বুড়ো সবার কাছে।

ঢাকা-ময়মনসিংহ সড়ক। সড়কের দুপাশে সারি করে রয়েছে কাঁঠাল, মেহগনি, শিশু, আকাশমণি, চালতা, নিম, একাশিয়াসহ নানা জাতের উদ্ভিদ।

সড়কের মাঝের আইল্যান্ডে সারি সারি ফুলের গাছ। লাল, নীল, সাদা, বেগুনী, হলুদসহ নানা রঙের ফুলে ফুলে ভরে উঠেছে। দীর্ঘ পথ জুড়ে কেবল নানা বর্ণের-নানাজাতের ফুলের সমারোহ। চেনা-অচেনা নানা জাতের ফুল। আইল্যান্ডের পুরোটা জুড়ে যেনো ফুলের মেলা বসেছে।

করোনাকালে সড়কে চলাচল কম থাকায় প্রকৃতিও যেনো নিজেকে সাজিয়ে নিচ্ছে। দুপাশে সবুজ বৃক্ষরাজি, মাঝখানে বর্ণিল ফুলের চোখ ধাঁধানো সৌন্দর্য। বিশেষ করে ত্রিশাল এলাকায় এ সৌন্দর্য আরও প্রগাঢ় হয়ে ফুটে উঠেছে। ফুলের গাছগুলোর উচ্চতা দুই থেকে পাঁচ মিটার।

মোটরসাইকেল চালক নাসির উদ্দীন বলেন, ‘মহা সড়কের আইল্যান্ডে ফুটন্ত ফুল খুবই উপভোগ করি। মনে হয়, ফুল বাগানের পাশ দিয়ে যাচ্ছি।’

ত্রিশাল জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আনিকা নাওয়ার বলেন, ‘বাতাসে দোলায়মান ফুলগুলো দেখতে চমৎকার লাগে। এগুলোর পরিচর্যা করলে মহাসড়কের এ সৌন্দর্য অটুট থাকবে।’

ময়মনসিংহ সড়ক ও জনপথ বিভাগ নির্বাহী প্রকৌশলী ওয়াহিদুজ্জামান বলেন, ‘ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক নির্মাণ প্রকল্পে রাস্তার দুপাশ ও আইল্যান্ডে ফুলের চারা রোপন করা হয়। আমরা এখন এগুলো নিয়মিত পরিচর্যা করছি।’

তবে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক নির্মাণ প্রকল্প সেনাবাহিনীর মাধ্যমে বাস্তাবায়িত হওয়ায় গাছের নাম বা সংখা জানাতে পারেননি তিনি।

পরিবেশবাদী সংগঠন, ‘পরিবেশ রক্ষা উন্নয়ন আন্দোলন’ (পরউআ) কমিটির সাধারণ সম্পাদক শিব্বির আহমেদ লিটন বলেন, ‘সম্প্রতি করোনার প্রভাবে গণ পরিবহন বন্ধ থাকায় ঢাকা-ময়মনসিংহ মাহাসড়কের আইল্যন্ডে ফুলগুলো সুন্দরভাবে ফুটে উঠেছে। কিন্তু মহসড়কে গণপরিবহন চালু হলে রাস্তায় জমে থাকা পানি ও বালি গাছগুলোকে নষ্ট করে দেবে। মহাসড়কে বিভিন্ন স্থানে জমে থাকা পানি ও বালি পরিষ্কারের ব‌্যবস্থা করলে সৌন্দর্য বজায় থাকবে।


ময়মনসিংহ/সনি

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়