ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শত বছরে এমন ঈদ দেখেনি চট্টগ্রামবাসী

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৮, ২৫ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
শত বছরে এমন ঈদ দেখেনি চট্টগ্রামবাসী

ঈদের দিন বিকেলে নতুন জামা পড়ে গ্রামের মাঠে ছুটে বেড়াচ্ছে দুই শিশু

ঈদগাহে নামাজ নেই, নতুন জামা কাপড় পরে শিশু কিশোরদের ছুটোছুটি নেই, দল বেঁধে বেড়াতে যাওয়া নেই, ভিড় নেই বিনোদন কেন্দ্রগুলোতে। গত একশ’ বছরের মধ্যে এমন ঈদ দেখেনি চট্টগ্রামবাসী।

নগরী থেকে প্রত্যন্ত গ্রাম, সর্বত্রই করোনা সতর্কতায় সবাই ঘরবন্দি। মসজিদে নির্ধারিত ঈদ জামাতগুলোতে ভিড় ছিলো না। সামাজিক দুরত্ব মেনে নামাজে অংশ নিয়েছে সীমিত সংখ্যক মানুষ। অনেক সচেতন মানুষ মসজিদে নামাজ পড়তে আসেনি। দুপুরে শহর অনেকটা নিরব নিস্তব্দতা দেখা গেলেও গ্রামাঞ্চলে শিশু কিশোরদের গ্রামীন মাঠে প্রান্তরে ছুটোছুটি করতে দেখা গেছে।

সোমবার করোনা সংক্রমিত এবারের ঈদুল ফিতরে চট্টগ্রামে প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয় নগরীর জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ ময়দানে। সকাল ৮টা থেকে ৯টার মধ্যে সেখানে দুটি ঈদ জামাত অনুষ্ঠিত হয়। একই সময়ে দ্বিতীয় ঈদ জামাত অনুষ্ঠিত হয় চট্টগ্রামের আন্দরকিল্লা শাহী জামে মসজিদে। মসজিদের ভিতর সামাজিক দুরত্ব মেনে কাতার হয়ে নামাজে অংশ নেন মুসল্লিরা। ঈদ জামাতে সচরাচর যে ভিড় হয় এবারের ঈদ জামাতে তেমন কোন ভিড় লক্ষ্য করা যায়নি। এ ছাড়া নামাজের পর ঈদের রীতি অনুযায়ী কাউকে কোলাকুলি কিংবা করমর্দন করতেও দেখা যায়নি। দুর থেকে কেউ কেউ কুশল বিনিময় করেছেন। 

এদিকে ঈদ জামাতের পর পরই সব শ্রেণীর মানুষ ঘরবন্দি হয়ে গেছেন। সুনসান নিরবতা সমগ্র চট্টগ্রাম নগরী জুড়ে। নগরীর সব বিনোদন কেন্দ্র বন্ধ এবং জনমানব শুণ্য। দলবেঁধে বেড়াতে যাওয়ার কোন প্রবণতা কোথাও দেখা যায়নি। 

তবে শহরের বাইরে গ্রামের অবস্থা কিছুটা ভিন্ন। কিছু কিছু গ্রামে মুরব্বিদের বাড়ি বাড়ি যেতে দেখা গেছে অনেককে। দুপুরের পর গ্রামের শিশু কিশোররা নতুন জামা পরে গ্রামের মাঠে প্রান্তরে ছুটে বেড়াতে দেখা গেছে।

চট্টগ্রামের ফটিকছড়ি নাজিরহাট পৌরসভার ৮০ বছর বয়সী ব্যাক্তি সালামত আলী রাইজিংবিডিকে বলে তিনি জন্মের পর এমন ব্যতিক্রমি ঈদ আরে দেখেন নি। ঈদগাহে মানুষ নাই, বাড়ি বাড়ি মানুষের বেড়ানোর অবস্থা নাই। দেশ যেনো এই অবস্থা থেকে বের হয়ে আসে সেই প্রত্যাশা করেন এই বয়স্ক ব্যাক্তি। একই রকম মন্তব্য করেন চট্টগ্রামের বিভিন্ন শ্রেণীর বয়স্ক ব্যাক্তিরা। 

 

চট্টগ্রাম/রেজাউল করিম/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়