ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

চট্টগ্রাম থেকে যেসব ট্রেন চলাচল করবে

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৮ ৮:০৯:৫৫ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-২৮ ৮:০৯:৫৫ পিএম

আগামী ৩১ মে থেকে সীমিত পরিসরে ট্রেন চলাচলের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে শুধুমাত্র সারাদেশের আটটি রুটে আটটি আন্তঃনগর ট্রেন চলাচল করবে। ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করবে ট্রেনগুলো।

এর মধ্যে চট্টগ্রাম থেকে চলাচল করবে তিনটি আন্তঃনগর ট্রেন। ট্রেন চলাচল শুরু করতে ইতোমধ্যে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে শুরু করেছে চট্টগ্রামের রেলওয়ে কর্মকর্তারা। সামাজিক দূরত্ব মেনে টিকেট কাটা এবং ট্রেনে ওঠা-নামার জন্য তিন ফুট দূরত্বে বৃত্ত এঁকে দেওয়া হচ্ছে।

রেলওয়ে পূর্বাঞ্চল সূত্র জানায়, ৩১ মার্চ থেকে সারাদেশে মোট আটটি আন্তঃনগর ট্রেন চলাচল করবে। এর মধ্যে চট্টগ্রাম থেকে চলাচল করবে তিনটি ট্রেন। এগুলো হলো- ৭০১/৭০২ সুবর্ণ এক্সপ্রেস (চট্টগ্রাম-ঢাকা-চট্টগ্রাম), ৭২৩/৭২৪ উদয়ন এক্সপ্রেস (চট্টগ্রাম-সিলেট-চট্টগ্রাম) এবং ৭৮৮/৭৮৭ সোনার বাংলা এক্সপ্রেস (ঢাকা-চট্টগ্রাম-ঢাকা)।

পূর্বের নির্ধারিত সময় অনুযায়ীই এই ট্রেনগুলো চলাচল করবে। তবে টিকেট বিক্রি করা হবে অর্ধেক। পরস্পর শারিরীক দূরত্ব নিশ্চিত করতে ধারণ ক্ষমতার অর্ধেক (দুই আসনে এক জন যাত্রী) যাত্রী নিয়ে এসব ট্রেন চলাচল করবে। আন্তঃনগর ছাড়া চট্টগ্রাম থেকে কোনো মেইল ট্রেন চলাচল করবে না।

রেলওয়ের চট্টগ্রাম বিভাগীয় পরিবহন কর্মকর্তা ওমর ফারুক জানান, রেল চলাচল চালু করতে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন পুরোপুরি প্রস্তুতি। সামাজিক দূরত্ব মেনে টিকেট কাটতে কাউন্টারের সামনে নির্দিষ্ট দূরত্ব পর পর গোল বৃত্ত এঁকে দেওয়া হচ্ছে। অন্যান্য প্রয়োজনীয় প্রস্তুতিও সম্পন্ন করা হচ্ছে।


রেজাউল করিম/সনি

       
 

আরো খবর জানতে ক্লিক করুন : চট্টগ্রাম, চট্টগ্রাম বিভাগ