ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নিয়ম মেনে অর্ধেক যাত্রী নিয়ে বাস চলছে চট্টগ্রামে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৪, ১ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
নিয়ম মেনে অর্ধেক যাত্রী নিয়ে বাস চলছে চট্টগ্রামে

হাটহাজারীতে চলমান বাসে ভ্রাম্যমান আদালতের অভিযান

চট্টগ্রাম মহানগরী ও জেলার বিভিন্ন উপজেলা থেকে চলাচলকারী বিভিন্ন বাস করোনা সতর্কতার শর্ত মেনে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করছে। এতে যাত্রীদের অতিরিক্ত ভাড়া গুনতে হলেও অনেক যাত্রী সন্তোষ প্রকাশ করেছেন। এছাড়া যাত্রী ও বাসের চালক সহকারীদের সবাইকে মাস্ক ব্যবহার করতেও দেখা গেছে।

চট্টগ্রাম হাটহাজারী থেকে চট্টগ্রাম নিউমার্কেট পর্যন্ত চলাচলকারী দ্রুতযান বাস সার্ভিসে আগে ভাড়া ছিলো ৩০টাকা। সেই ভাড়া এখন ৫০ টাকা করা হয়েছে। তবে বাসে যাত্রী বহন করা হচ্ছে আসন সংখ্যার অর্ধেক। দুই আসনে একজন করে যাত্রী নিয়ে এসব বাস চলাচল করছে। তবে ভাড়া নিয়ে কোথাও কোথাও বাক-বিতন্ডার ঘটনাও ঘটেছে।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রুহুল আমিন রাইজিংবিডিকে জানান, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে যাত্রীবাহী বাস ও অন্যান্য গণপরিবহনে অভিযান পরিচালনা করা হচ্ছে। সরেজমিনে মাঝপথে বাস থামিয়ে দেখা গেছে সরকারি নির্দেশনা মেনেই বাস চালকরা অর্ধে আসন খালি রেখেই যাত্রী পরিবহন করছেন। সবাই মাস্ক পড়ছেন। নিয়ম মেনে গাড়ি চালনার কারনে কোন অনিয়ম না পাওয়ায় কাউকে জরিমানা করা হয়নি।

এদিকে চট্টগ্রাম থেকে ঢাকা অভিমুখী দুরপাল্লার বাস চলাচলও শুরু হয়েছে। ঢাকা-চট্টগ্রাম রুটে আগে যে এসি বাসের ভাড়া ১০০০ টাকা ছিলো, এখন অর্ধেক যাত্রী পরিবহনের শর্তে সেই ভাড়া ১৬০০ টাকা। অপরদিকে যেসব এসি বাসের ভাড়া ১৩০০ টাকা ছিলো সেগুলোর ভাড়া ২০০০ টাকা করা হয়েছে। ঢাকা-চট্টগ্রাম রুটে বাসভাড়া এখন প্রায় বিমান ভাড়ার কাছাকাছি। ঢাকা-চট্টগ্রাম রুটে এখন বিমানভাড়া ২৫০০ টাকা সর্বনিম্ন। বিমানে নির্ধারিত আসনের বিপরীতে ৭০ শতাংশ যাত্রী পরিবহন করলেও এয়ারলাইন্সগুলো কোন ভাড়া বৃদ্ধি করেনি।


চট্টগ্রাম/মো. রেজাউল করিম/সাজেদ

 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়