ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মঙ্গলবার চালু হচ্ছে সোনামসজিদ স্থলবন্দর

জাহিদ মিমপা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪২, ১ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
মঙ্গলবার চালু হচ্ছে সোনামসজিদ স্থলবন্দর

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ দুই মাস সাত দিন বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে আগামীকাল মঙ্গলবার (২ মে) থেকে চালু হতে যাচ্ছে সোনামসজিদ স্থলবন্দর।

ভারতের মাহদীপুর রপ্তানিকারক অ‌্যাসোসিয়েশন পণ্যদিতে রাজি হওয়ায় আবারও চালু হচ্ছে দেশের দ্বিতীয় বৃহত্তম এ স্থলবন্দরটি।

সোনামসজিদ কাস্টমস-এর সহকারী কমিশনার মো. সাইফুর রহমান বলেন- ‘করোনা পরিস্থিতির কারণে গত ২৫ মার্চ থেকে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ হয়ে যায়।

গত ১৫ এপ্রিল থেকে পরে সীমিত আকারে অফিস চালুর সরকারি সিদ্ধান্তের পর থেকেই বন্দর কার্যক্রম চালুর চেষ্টা হলেও ভারতীয় কর্তৃপক্ষের অনীহার কারণে বন্দর চালু করা সম্ভব হয়নি। তবে গত ৩১ মে ভারতীয় রপ্তানীকারক অ‌্যাসেসিয়েশনের এক বার্তার প্রেক্ষিতে আশা করা হচ্ছে মঙ্গলবার (২ জুন) থেকে ভারতীয় পণ্যবাহী ট্রাক বাংলাদেশে অর্থাৎ সোনামসজিদে প্রবেশ করতে পারে।

এদিকে সোনামসজিদ বন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠান পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাঈনুল ইসলাম জানান, আমরা স্বাস্থ্য বিধি মেনে বন্দর চালুর জন্য গত ১৫ এপ্রিল থেকেই প্রস্তুত আছি। ভারতীয় কর্তৃপক্ষ পণ্য দিলে পানামা কর্তৃপক্ষ করোনার সর্বোচ্চ সতর্কতা বজায় রেখে বন্দর পরিচালনা করবে।

গতকাল রোববার (৩১ মে) রাতে ভারতীয় রপ্তানিকারক অ‌্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি মো. ফজলুল হক স্বাক্ষরিত এক চিঠিতে ২ জুন থেকে বাংলাদেশে এ বন্দর দিয়ে পণ্য রপ্তানির আগ্রহ দেখানো হয়। যার অনুলিপি মালদা জেলা ম্যাজিস্ট্রেট, সোনামসজিদ স্থলবন্দর সি অ‌্যান্ড এফ এজেন্ট এবং আমদানি-রপ্তানিকারক গ্রুপ অ‌্যাসোসিয়েশনসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের কাছে ঠানো হয়।

প্রসঙ্গত, ২৫ মার্চ আমানি-রপ্তানি বন্ধ হওয়ার পর ১৫ এপ্রিল সরকার বন্দরের কার্যক্রম সীমিত পরিসরে চালুর ঘোষণার সময় ভারতীয় ব্যবসায়ীরা পণ্য আমদানি শুরু করতে পারেনি। এতে করে ভারতের মেহেদীপুর স্থলবন্দরে সোনামসজিদ স্থলবন্দরে প্রবেশের অপেক্ষায় আটকে পড়ে পেঁয়াজসহ সাড়ে তিন হাজার ট্রাক।

মাঝে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক বন্ধর সংশ্লিষ্টসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে বন্দর চালুর উদ্যোগ গ্রহণ করেন।

ভারতীয় ব্যবসায়ীরা পণ্যবাহী ট্রাক পাঠালে মঙ্গলবার থেকে বন্ধর চালু হবে বলে আশা প্রকাশ করেন সোনামসজিদ কাস্টমস এর সহকারী কমিশনার মো. সাইফুর রহমান।

আবারও কর্মচঞ্চল হয়ে উঠবে গোটা বন্দর এলাকা। ঘুঁচবে হাজার হাজার শ্রমিকের বেকারত্ব। চাঙ্গা হয়ে উঠবে অর্থনীতি। তবে করোনা পরিস্থিতি মোকাবেলায় কঠোরভাবে স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।


চাঁপাইনবাবগঞ্জ/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়