ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

চট্টগ্রামে এমএলএম ব্যবসায় নকল পণ্যে প্রতারণা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৩, ২২ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
চট্টগ্রামে এমএলএম ব্যবসায় নকল পণ্যে প্রতারণা

চট্টগ্রাম মহানগরীতে মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম)-এর মাধ্যমে নকল পণ্য বিক্রির দায়ে এক্সিলেন্ট ওয়ার্ল্ড নামের একটি প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। একই অভিযানে বিপুল পরিমাণ নকল পণ্য জব্দ করা হয়।

সোমবার (২২ জুন) বিকেলে চট্টগ্রাম নগরীর মুরাদপুরে আইকন টাওয়ারে এক্সিলেন্ট ওয়ার্ল্ডের কার্যালয়ে এই অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেট ওমর ফারুক।

অভিযান প্রসঙ্গে ম্যাজিট্রেট ওমর ফারুক রাইজিংবিডিকে জানান, এক্সিলেন্ট ওয়ার্ল্ড নামে প্রতিষ্ঠানটি মাল্টি লেভেল মার্কেটিং পদ্ধতিতে বিভিন্ন ধরনের ওষুধ ও কসমেটিক্স বিক্রয় করে আসছিলো। যা মানবদেহের জন্য বিপজ্জনক। ওষুধগুলোর মধ্যে পাওয়ার সোর্স কিং, ভিটা পাওয়ার, ওমেগা ৩-৬-৯, হার্ট কেয়ার ও গ্যানো মরিং ফুড ক্যাপসুল রয়েছে যা যৌন উত্তেজক, শক্তিবর্ধক, হৃদরোগ কমায় বলে দাবি করে এমএলএম-এর মাধ্যমে বিক্রি করে আসছিলো।

ম্যাজিট্রেট জানান, এই প্রতিষ্ঠানে একজন কাস্টমারকে সদস্য হতে হলে প্রথমে সাত হাজার টাকার ওষুধ সামগ্রী কিনতে হয়। নতুন কেউ যদি তার মাধ্যমে যোগ দেন, তাহলে তিনি কমিশন পান ৫০০ টাকা। অর্থাৎ সাইক্লিং পদ্ধতিতে এ ব্যাবসা পরিচালিত হয়।

ম্যাজিস্ট্রেট বলেন, ‘এক্সিলেন্ট ওয়ার্ল্ডের ব্যবসার জন্যে ওষুধ প্রশাসন অধিদপ্তরের কোনো অনুমোদন নেই। অভিযানে এই প্রতিষ্ঠান থেকে বিপুল পরিমাণ অনুমোদনহীন ওষুধ ও কাগজপত্র জব্দ করা হয়েছে। প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে।’


রেজাউল করিম/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়