ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

রংপুরে ৫ হাজার হেক্টর জমি নিমজ্জিত, ৭০৯ মেডিক্যাল টিম গঠন

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৮, ২৯ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
রংপুরে ৫ হাজার হেক্টর জমি নিমজ্জিত, ৭০৯ মেডিক্যাল টিম গঠন

অতি বর্ষণ এবং তিস্তার ঢলে  রংপুর বিভাগের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতি বিরাজ করছে। বন্যায় রংপুর বিভাগের পাঁচ জেলায় প্রায় পাঁচ হাজার হেক্টর জমির ফসল পানির নিচে রয়েছে। এসব ফসলের মধ্যে আমন বীজতলা, আউস, শাকসবজি, চীনাবাদাম ও তিল রয়েছে।

ক্ষেতের ফসল পানিতে তলিয়ে যাওয়ায় এসব এলাকার কৃষকরা চোখে মুখে অন্ধকার দেখছে। কৃষি বিভাগের কর্মকর্তারা বন্যা দুর্গত এলাকা পরিদর্শন করে বন্যার পানি চলে যাওয়ার পর কৃষকদের আগাম অন্য ফসল রোপনের পরামর্শ দিয়েছে।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, বন্যায় রংপুর বিভাগের পাঁচ জেলায় রোপা চার হাজার ৫৩১ হেক্টর আমনের বীজতলাসহ অন্যান্য ফসল নিমজ্জিত হয়েছে। বন্যার পানি দীর্ঘস্থায়ী ও জলাবদ্ধতা হলে এসব ফসল কৃষকরা ঘরে তুলতে পারবেন না।

রংপুরের গঙ্গাচড়া উপজেলার গজঘণ্টা ইউনিয়নের আমন চাষি মিজানুর, আব্দুল হাদিসহ আরও কয়েকজন কৃষক জানান, বন্যায় তাদের আমনের বীজতলা একেবারে নষ্ট হয়ে গেছে। এবার তারা আমনের আবাদ করতে পারবে না। একই অবস্থা কুড়িগ্রাম ও গাইবান্ধায়ও।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আলী বলেন, ‘যেসব জমি নিমজ্জিত হয়েছে তার একটি তালিকা করে ক্ষয়ক্ষতি নিরূপণ করা হচ্ছে। আশা করি কৃষকরা ক্ষয়ক্ষতি পুষিয়ে উঠতে পারবে।’

এদিকে, বন্যাদুর্গত এলকার জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে রংপুর বিভাগে ৭০৯টি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। এসব টিম বন্যায় দুর্গত প্রতিটি এলাকায় অবস্থান করে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটসহ নানা ধরনের ওষুধ সামগ্রী বিনামূল্যে সরবরাহ করছে।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আমিন আহমেদ খান জানান, রংপুর বিভাগের বেশ কয়েকটি জেলায় বন্যা দেখায় বন্যা কবলিত মানুষদের বিশুদ্ধ পানির সংকট এবং বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষ যাতে ডায়রিয়া বা অন্য কোনো স্বাস্থ্য সমস্যায় অসুস্থ না হয়ে পড়ে সেজন্য স্বাস্থ্য বিভাগ স্বাস্থ্য টিম গঠন করে দ্রুত বন্যা দুর্গত এলাকায় পাঠিয়েছে।

তিনি জানান, এ টিম বন্যাদুর্গত এলাকায় অবস্থান করে স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্বাস্থ্য সেবা টিম সেখানেই অবস্থান করবে। তবে এখন পর্যন্ত বন্যা দুর্গত এলাকায় মানুষের ডায়রিয়া বা অন্য কোনো রোগের প্রাদুর্ভাবের কথা শোনা যায়নি।


নজরুল মৃধা/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়