ঢাকা, বুধবার, ৩০ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

খুলনায় ৭৩ দোকান উচ্ছেদ ঠেকাতে ব্যবসায়ীদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-৩০ ১২:৩৬:০৮ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-৩০ ১২:৩৬:০৮ পিএম
দোকান উচ্ছেদের সিদ্ধান্তের প্রতিবাদে ব্যবসায়ীদের মানববন্ধন

নগরীর রূপসা ট্রাফিক মোড় থেকে খানজাহান আলী রোডের কলেজিয়েট গার্লস স্কুল অ্যান্ড ইউমেন কলেজ পর্যন্ত ৭৩টি দোকান উচ্ছেদে খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন করেছেন ব্যবসায়ীরা।

মঙ্গলবার (৩০ জুন) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত খানজাহান আলী রোডে তারা এ মানববন্ধন কর্মসূচি পালন করেন।

মানববন্ধন থেকে ব্যবসায়ীরা তাদের পুনর্বাসনের ব্যবস্থা না করে দোকান উচ্ছেদ না করার দাবি জানান। একই দাবিতে তারা আগামীকাল বুধবার জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী ও বিভাগীয় কমিশনার বরাবর স্মারকলিপি প্রদানের কর্মসূচি ঘোষণা করেন।

এর আগে উচ্ছেদের অংশ হিসেবে প্রথম দফায় ৩১টি দোকানকে লাল চিহ্ন দিয়ে শনাক্তকরণ করা হয়। একই সঙ্গে ব্যবসায়ীদের স্থাপনা সরিয়ে নিতে মাইকিংও করা হয় কেসিসি’র পক্ষ থেকে।

এদিকে, ব্যবসায়ীরা এতে ক্ষুব্ধ হয়ে উঠেছেন। বিশেষ করে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে চরম আর্থিক সংকটের মধ্যেই ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানটিও উচ্ছেদ হয়ে গেলে অনেকেরই পরিবার-পরিজন নিয়ে পথে বসার উপক্রম হতে হবে বলেও আশংকা করছেন তারা।

ব্যবসায়ীরা জানান, ১৯৬৭/৬৮ সাল থেকে পৌরসভার নিকট এক সনা বরাদ্দ নিয়ে তারা এখানে ব্যবসা করছেন। অনেকের স্থায়ী ঠিকানায় পরিণত হয়েছে এটি। করোনার কারণে দীর্ঘ তিন মাস তাদের আয় উপার্জন বন্ধ। সরকারের কাছে দাবি করেছিলেন বিকল্প কোথাও পুনর্বাসনের। কিন্তু সে দাবি হয়েছে উপেক্ষিত।

দোকান মালিক চৌধুরী হাসানুর রশিদ মিরাজ জানান, কেসিসি থেকে একসনা বন্দোবস্ত নিয়ে দীর্ঘ অর্ধশত বছর ধরে বংশ পরম্পরায় ৭৩ জন ব্যবসায়ী এখানে ব্যবসা করে আসছেন। কিন্তু হঠাৎ করে শ্রম কল্যাণ কেন্দ্রের সামনের ৩১টি দোকান উচ্ছেদের জন্য লালচিহ্ন দিয়ে মাইকিং করা হয়। এ উচ্ছেদ বন্ধ করতে তারা কেসিসি মেয়রের কাছে আবেদন করেছেন।

এদিকে, উচ্ছেদ চেষ্টার প্রতিবাদে রূপসা ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির ব্যানারে অনুষ্ঠিত মানববন্ধন কর্সূচিতে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি সিরাজুল ইসলাম। সাধারণ সম্পাদক বাদল মিয়ার পরিচালনায় বক্তব্য রাখেন ব্যবসায়ী শাহ আলম,  নুর ইসলাম লিটন, চৌধুরী হাসানুর রশিদ মিরাজ, মোহাম্মদ মুন্না, মোহাম্মদ রাসেল, মো. রুবেল প্রমুখ।



খুলনা/নূরুজ্জামান/বুলাকী