ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চট্টগ্রামে সাংবাদিকদের করোনাকালীন সহায়তার চেক বিতরণ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১০, ৩ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
চট্টগ্রামে সাংবাদিকদের করোনাকালীন সহায়তার চেক বিতরণ

ঢাকার পর চট্টগ্রামেও প্রধানমন্ত্রী প্রতিশ্রুত করোনাকালীন সহায়তার চেক পেলেন সাংবাদিকরা।

শুক্রবার (৩ জুলাই) বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে ১৩৬ জন সাংবাদিককে করোনাকালীন সহায়তার চেক তুলে দেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।  এর বাইরেও এ সময় চট্টগ্রামের ২৫ জন সাংবাদিককে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের নিয়মিত সহায়তার চেক তুলে দেওয়া হয়েছে।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের আয়োজিত চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী বলেন, করোনায় সারা বিশ্ব যখন বিপর্যস্ত, তখন শুরু থেকেই প্রধানমন্ত্রী জনগণের শারীরিক সুরক্ষার পাশাপাশি খেটে খাওয়া ২০ শতাংশ দরিদ্র মানুষের জন্য ত্রাণ তৎপরতা শুরু করেছেন।  অনেক বিশেষজ্ঞ করোনা নিয়ে নানা মতামত দিয়েছেন।  কিন্তু সবার মতামত ভুল প্রমাণিত হয়েছে। 

হাছান মাহমুদ বলেন, কেবল সরকার নয় রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগের পক্ষ থেকেও ১ কোটি ২৫ লাখ মানুষকে ত্রাণ দেওয়া হয়েছে।  অনেক মন্ত্রী-এমপি আক্রান্ত।  দলের কেন্দ্রীয় তিন নেতা মৃত্যুবরণ করেছেন, যারা ত্রাণ তৎপরতায় যুক্ত ছিলেন।

তথ্যমন্ত্রী বলেন, করোনা মোকাবিলায় পৃথিবীর সমৃদ্ধশালী রাষ্ট্রগুলো তাদের অর্থনৈতিক সমৃদ্ধি আর সামরিক শক্তির কোনও কিছুই কাজে লাগাতে পারছে না।  একে অপরের সঙ্গে যুদ্ধ করার জন্য বিপুল অর্থ যারা ব্যয় করেছে ক্ষুদ্র ভাইরাস তাদের অসহায় করে দিয়েছে। আমাদের গভীরভাবে ভাবা দরকার আমরা সামরিক ব্যয় বাড়াবো নাকি মানুষের সুরক্ষা ব্যয় বাড়াবো।

প্রধান অতিথির বক্তব্যে ইউরোপ আমেরিকার পাশাপাশি প্রতিবেশী দেশগুলো থেকেও বাংলাদেশে করোনা পরিস্থিতি ভালো বলে মন্তব্য করেন তথ্যমন্ত্রী।  তিনি বলেন, অনেকে অনেক কথা বলেন। পৃথিবীর কোনও দেশ করোনা মোকাবিলায় প্রস্তুত ছিলো না।  চীন তো প্রথমে স্বীকারই করেনি।  আমরা সীমিত সামর্থ্য নিয়ে মোকাবিলা করছি।  আমাদের মৃত্যুহার ভারত পাকিস্তানের চেয়ে কম।  ইউরোপের চেয়ে তো অনেক কম।  যারে দেখতে নারি, তার চলন বাঁকা সেই মনোবৃত্তি থেকে সমালোচনা উচিত নয়।

সাংবাদিকদের সহায়তা প্রসঙ্গে মন্ত্রী বলেন, শুরুতে করোনাকালীন সহায়তার জন্য কল্যাণ ট্রাস্ট থেকে ২ কোটি ৩১ লাখ টাকা বরাদ্দ করা হয়েছিলো।  পরে আরও ২ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। সবমিলিয়ে এখন ৪ কোটি ৩১ লাখ টাকা সাংবাদিকদের সহায়তার জন্য বরাদ্দ।  প্রথম ধাপে দেড় কোটি টাকার মতো বিতরণ করা হচ্ছে।  পরে বাকি অর্থ বিতরণ করা হবে।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলামের সঞ্চালনায় চেক বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি আলহাজ্ব আলী আব্বাস, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ, চট্টগ্রাম প্রেসক্লাব সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, বিএফইউজের যুগ্ম মহাসচিব মহসীন কাজী প্রমুখ।


চট্টগ্রাম/রেজাউল/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়