ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ঝালকাঠির নদীতে ধরা পড়ছে বড় আকারের ইলিশ

ঝালকাঠি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১৩, ৬ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ঝালকাঠির নদীতে ধরা পড়ছে বড় আকারের ইলিশ

ঝালকাঠির রাজাপুরের বিষখালি নদীতে মৌসুমের শুরুতেই ধরা পড়ছে বড় আকারের ইলিশ। তবে চাহিদার তুলনায় জোগান কম হওয়ায় দাম বেশি।

স্থানীয়রা জানান, বড় আকারের মাছ জালে পাওয়ায় জেলেরাও বেশি আগ্রহ নিয়ে নদীতে মাছ শিকারে যাচ্ছেন।

বাজারে গিয়ে দেখা গেছে, দেড় কেজি আকারের ইলিশ বিক্রি হচ্ছে পুরো দেড় হাজার টাকায়। ওজন আধা কেজির একটু বেশি হলেই তার দাম ৮০০ থেকে ৯০০ টাকা। আর এক কেজি ওজনের ইলিশের দাম হাজার টাকারও বেশি।

রাজাপুর উপজেলার মানকি সুন্দর গ্রামের বিশখালি পাড়ের জেলে নজর আলী জানান, ঝালকাঠির মধ্যে সবচেয়ে বড় আকারের এবং বেশি ইলিশ পাওয়া যায় বিষখালি নদীর সাগর মোহনায়। তবে এবার মৌসুমের শুরুতে চাহিদার তুলনায় কম ধরা পড়ছে। এ কারণে ভোলা ও বরিশাল থেকেও ঝালকাঠিতে ইলিশ আসছে।তবে বিষখালি নদীর পানি মিষ্টি হওয়ায় এখানের ইলিশ বেশি সুস্বাদু, তাই চাহিদাও বেশি।

মাছ বিক্রেতা মধু জানান, তারা প্রধানত সুগন্ধা ও বিষখালি নদীতে মাছ ধরেন। কিন্তু এখন আগের মত বেশি ইলিশ ধরা পড়ছে না। তাই মাছের সরবরাহ কম। আর সে কারণে দাম একটু বেশি। পূর্ব চাঁদকাঠি বাজার ছাড়াও নদী থেকে সদ্য ধরে আনা ইলিশ বিক্রি হয় জেলার রাজাপুর, নলছিটি ও কাঁঠালিয়া উপজেলার বাজারগুলোয়। এসব উপজেলার মধ্য দিয়ে বয়ে গেছে সুগন্ধা ও বিষখালি নদী। দুই নদীতেই ১২ মাস ইলিশ ধরা পড়ে।

সুগন্ধা পাড়ের জেলেপাড়ার মাছ বিক্রেতা কানাই লাল মালো বলেন, ‘ভোলা ও বরিশাল সাগরের কাছে হওয়ায় ওসব জেলার ইলিশ লবণাক্ত স্বাদের। ঝালকাঠির সুগন্ধা ও বিশখালি নদী সমুদ্র থেকে অনেক দূরে। তাই এখানকার নদীর পানি মিঠা স্বাদের।এখানকার মাছও সুস্বাদু। রাজাপুরের বাদুরতলা, নাপিতের হাট ও বড়ইয়ার পালট গ্রামে তাজা ও বড় সাইজের ইলিশ পাওয়া যায়। তবে তুলনামূলক মাছ কম পাওয়ায় স্থানীয় ইলিশের চাহিদা মেটাতে ভোলা ও বরিশাল থেকে মাছ আসে ঝালকাঠিতে।'

ঝালকাঠি জেলা মৎস্য কর্মকর্তা বাবুল কৃষ্ণ ওঝা বলেন, ‘গত বছর ঝালকাঠিতে এক হাজার ৫৮ মেট্রিকটন ইলিশ ধরা পড়েছে। এটা যথেষ্ট নয় বলেই অন্য জেলার মাছও আসে এখানে। বর্তমানেও তুলনামূলক কম মাছ শিকার হচ্ছে। নিষিদ্ধ সময়ে মাছ শিকার না হওয়ায় এখন যা ধরা পড়ছে, তার আকারও অনেকটা বড়।'

 

অলোক/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়