ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘পানিসম্পদ মন্ত্রণালয়ে নিচ থেকে ওপর পর্যন্ত দুর্নীতি’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৭, ৬ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘পানিসম্পদ মন্ত্রণালয়ে নিচ থেকে ওপর পর্যন্ত দুর্নীতি’

পানিসম্পদ মন্ত্রণালয়কে একটি দুর্নীতিগ্রস্ত মন্ত্রণালয় হিসেবে উল্লেখ করলেন জাপা মহাসচিব ও বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা বলেছেন, এই মন্ত্রণালয়ের সবখানে দুর্নীতি।

সোমবার (৬ জুলাই) দুপুরে রংপুর গঙ্গাচড়ার তিস্তা নদীর ভাঙন কবলিত এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তিনি বলেছেন, ‘এই মন্ত্রণালয়ের দায়িত্ব যিনি থাকেন, তিনি দুর্নীতির আশ্রয় নেন। এ মন্ত্রণালয়ের নিচ থেকে ওপর পর্যায় পর্যন্ত দুর্নীতি রয়েছে।’

রাঙ্গা বলেন, নদী নিয়ে প্রধানমন্ত্রীর আন্তরিকতা রয়েছে। তিনি বুঝেছেন, নদী শাসন করতে হবে। তাই গোটা দেশে নদী শাসনের জন্য সাড়ে ৮ হাজার কোটি টাকা বরাদ্দ করেছেন। কিন্তু পানি সম্পদ মন্ত্রণালয়ের দুর্নীতির কারণে সেটি করা সম্ভব হচ্ছে না। দুর্নীতির কারণে প্রতি বছর বন্যা ও নদী ভাঙন হচ্ছে। তারা সঠিকভাবে নদী খনন করছে না। সঠিকভাবে ড্রেজিং করলে পানি সঠিক জায়গা দিয়ে প্রবাহিত হতো এবং নতুন নতুন এলাকা বন্যা ও ভাঙনের শিকার হতো না। দেশে হাজার হাজার মাইল আবাদী জমি বাড়তো। পানি উন্নয়ন বোর্ডের গাফিলতির কারণে রংপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে যে সেতুটি হয়েছে, সেটির নিচ দিয়ে তিস্তার পানি না গিয়ে বাম দিক দিয়ে প্রবাহিত হচ্ছে।   

তিনি আরও বলেন, প্রতি বছর গজলডোবা থেকে পানি আসছে, বালু-পলি আসছে। এতে করে তিস্তা নদী ভরাট হয়ে যাচ্ছে। নদী ও পাড়ের উচ্চতা ২ থেকে ৩ ফুটের ব্যবধান থাকে। ভারত গজলডোবার দরজা খুলে দেওয়ার সঙ্গে সঙ্গে তিস্তায় ৭ থেকে ৮ ফুট উঁচু পানি চলে আসে। এতে করে হঠাৎ করেই মানুষের ঘরবাড়ি ডুবে যায়। চরের মানুষ সারা বছর মাথার ঘাম পায়ে ফেলে যে সঞ্চয় করে, তা তিস্তা নদীতে বিলীন হয়ে যায়। এবারও তিনবার পানি বেড়েছে। গজল ডোবা বাঁধ নিয়ে ভারতের সঙ্গে আলোচনা ছাড়া তিস্তা নদীর পাড়ের মানুষকে রক্ষা করা কঠিন হবে। রাঙ্গা গঙ্গাচড়ার কোলকোন্দ ইউনিয়নের চর চিলাখাল ও বিনবিনার চর এলাকার ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেন। সেই সঙ্গে চিলাখাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে ভাঙন প্রতিরোধে বাঁশের পাইলিংয়ের কাজের অগ্রগতি দেখেন। চিলাখাল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বিনবিনার চরে ভাঙন কবলিত চার শতাধিক মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন রাঙ্গা।

এ সময় উপজেলা নির্বাহী অফিসার তাসলীমা বেগম, এমপি কন্যা মালিহা তাসনীম জুঁই, উপজেলা ভাইস চেয়ারম্যান সাজু আহম্মেদ লাল, মহিলা ভাইস চেয়ারম্যান রাবিয়া বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

নজরুল মৃধা/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়