Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২২ ১৪২৮ ||  ২৯ রবিউস সানি ১৪৪৩

স্বাস্থ্যঝুঁকি নিয়েই চট্টগ্রাম নগরে বসবে ৭টি গরুর হাট

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৮, ১০ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
স্বাস্থ্যঝুঁকি নিয়েই চট্টগ্রাম নগরে বসবে ৭টি গরুর হাট

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যঝুঁকি নিয়েই বন্দরনগরী চট্টগ্রামে কোরবানির পশু বেচা-কেনায় সাতটি গরুর হাট বসবে। এছাড়া আরও একাধিক অস্থায়ী হাট সিটি কর্পোরেশন কর্তৃক অনুমোদের অপেক্ষায় রয়েছে।

স্বাস্থ্যঝুঁকি থাকলেও চট্টগ্রাম সিটি মেয়র বলেছেন ক্রেতা-বিক্রেতার স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করেই এসব হাটে কোরবানির পশু বেচাকেনা হবে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে চট্টগ্রাম নগরীতে দুটি বড় স্থায়ী পশুর হাট রয়েছে। এগুলো হলো-নগরীর মুরাপদপুর বিবির হাট এবং সাগরিকা গরুর বাজার। এছাড়া নগরীর বাইরে মইজ্যার টেক এলাকায় আরও একটি অনুমোদিত গরুর হাট রয়েছে। স্থায়ী এই তিনটি গরুর হাটের পাশাপাশি কোরবানি উপলক্ষ্যে নতুন করে আরও চারটি অস্থায়ী পশুর হাটের অনুমোদন দিয়েছে চট্টগ্রাম সিটি কর্পেোরেশন। সব মিলিয়ে কোরবানি উপলক্ষ্যে চট্টগ্রাম নগরে সর্বমোট সতিটি গরুর হাটে কোরবানির পশু বেচা-কেনা হবে বলে সিটি কর্পোরেশন সূত্র জানিয়েছে।

চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ রেয়াজুল হক রাইজিংবিডিকে জানান, নগরী ও জেলায় গত বছর যতগুলো কোরাবানির পশুর হাট বসেছিলো এবার সেরকম থাকবে না। গতবছর নগরী ও জেলার বিভিন্ন উপজেলায় ৬৩টি স্থায়ী গরুর বাজারের পাশপাশি আরও ৮৩টি গরুর হাটের অনুমোদন দেওয়া হয়েছিলো। এবার এই সংখ্যা প্রায় অর্ধেক থাকবে। এছাড়া প্রতিটি পশুর হাটে স্বাস্থ্য বিধি নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন জানান, এবার আগের চেয়ে অনেক কম গরুর বাজার অনুমোদন দেওয়া হয়েছে। গত বছর নগরীতে ১২টি গরুর বাজার অনুমোদন দেওয়া হয়। এ বছর করোনা পরিস্থিতির কারণে নগরীতে তিনটি স্থায়ী পশুর হাটের পাশাপাশি চারটি অস্থায়ী হাটের অনুমোদন দেওয়া হয়েছে। প্রতিটি হাটে স্বাস্থ্য বিধি নিশ্চিত করে গরুর-ছাগল বেচা-কেনা করতে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রতিটি হাটের প্রবেশ মুখে বেষ্টনি দেওয়া হবে। মাস্ক ছাড়া কেউ হাটে প্রবেশ করতে পারবে না।


রেজাউল করিম/সনি

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়