ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করোনাকালে মানুষের ভরসাস্থল ডা. রাব্বানী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১৩, ১২ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনাকালে মানুষের ভরসাস্থল ডা. রাব্বানী

হঠাৎ করেই ব্যস্ততা থমকে গেছে। করোনা মহামারিতে মানুষের এখন দিশেহারা অবস্থা। বহু মানুষ চিকিৎসাসেবা পাচ্ছে না। চিকিৎসকরাও রয়েছেন আতঙ্কে। অনেক চিকিৎসক প্রাইভেটসেবা বন্ধ রেখেছেন।

তবে থেমে থাকেননি ডা. গোলাম রাব্বানী। মানুষ অসুস্থ হয়ে বিনা চিকিৎসায় কষ্ট পাবেন, আর তিনি ঘরে বসে থাকবেন, এটা মেনে নিতে পারেননি তিনি। তাই উদয়-অস্ত ছুটছেন তিনি। 

রাজশাহীর বাসিন্দা ও রাজশাহী মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. গোলাম রাব্বানী করোনাকালীন দুর্যোগে গত চার মাসে একদিনের জন্যও চিকিৎসাসেবা থেকে বিরত থাকেননি। ফলে সাধারণ মানুষের ভরসাস্থলে পরিণত হয়েছেন তিনি।

প্রতিদিন প্রাতিষ্ঠানিক সেবা দেওয়ার পাশাপাশি ডা. রাব্বানী অনলাইনে চিকিৎসাসেবা চালিয়ে যাচ্ছেন। করোনা বিষয়ে মানুষকে সচেতন করতে অনলাইনে লাইভ প্রোগ্রাম করছেন। স্থানীয় অনলাইন টিভি ‘দর্পণ’ ও ‘চাঁপাইনবাবগঞ্জ টিভি’তে এসে নিয়মিত পরামর্শ দিচ্ছেন।

চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসনের ফেসবুক পাতায় ডা. রাব্বানীর মোবাইল ফোন নম্বর সংযুক্ত করা হয়েছে। এই নম্বর নিয়ে ফোন দিয়ে সাধারণ মানুষ প্রতিনিয়ত চিকিৎসাসেবা নিচ্ছেন।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার হরিপুর গ্রামের বাসিন্দা ডা. গোলাম রাব্বানী প্রত্যন্ত এলাকায় মানুষের ঘরে ঘরে গিয়ে চিকিৎসাসেবা দিচ্ছেন। গত সাড়ে তিন মাসে তার চিকিৎসা পেয়ে অসংখ্য মানুষ সুস্থ হয়ে উঠেছেন। 

শুধু চিকিৎসাসেবা দিয়ে থেমে থাকেননি ডা. রাব্বানী। কর্মহীন মানুষের প্রতি বাড়িয়েছেন সহায়তার হাত। ব্যক্তিগত সঞ্চয় থেকে বাড়ি বাড়ি গিয়ে অসহায়, দুস্থ ও কর্মহীন মানুষকে  সাধ্যমতো খাদ্যসামগ্রী সহায়তা দিচ্ছেন। এমনকি, নগদ টাকা দিয়েও সহযোগিতা করছেন। তিনি সমাজের স্বচ্ছল ব্যক্তিদের আহ্বান জানিয়েছেন- কর্মহীন মানুষকে সহযোগিতা করার জন্য। তার আহ্বানে সাড়া দিয়ে অনেকে এগিয়ে এসেছেন। 

চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের কেমিস্ট্রি ডিপার্টমেন্টের সহযোগিতায় হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে মানুষের মাঝে বিতরণ করেছেন ডা. রব্বানী। বিতরণ করেছেন মাস্ক। জেলা প্রশাসনের কোভিড-১৯ কমিটির সদস্য হিসেবে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) চাঁপাইনবাবগঞ্জ শাখার সভাপতি ডা. গোলাম রাব্বানী।

ডা. গোলাম রাব্বানী বলেন, ছেলে-মেয়ের মায়াভরা মুখ তাকে মাঝে মধ্যে বিচলিত করে। কিন্তু তিনি কখনো থেমে থাকেননি।

তিনি বলেন, ‘‘মানুষের কল্যাণে কাজ করে তৃপ্তি রয়েছে। সবার কাছে দোয়া চাই, সারাজীবন যেন অসহায় মানুষের পাশে দাঁড়াতে পারি।’’  

 

তানজিমুল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়