ঢাকা     শুক্রবার   ১৪ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ৩০ ১৪২৭ ||  ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

মানিকগঞ্জে অনলাইনে পশুর হাট

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৩, ১৪ জুলাই ২০২০  
মানিকগঞ্জে অনলাইনে পশুর হাট

মানিকগঞ্জে এ বছর অনলাইনে পশুর হাটের আয়োজন করা হয়েছে। সাটুরিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে হাটটি ৯ জুলাই থেকে শুরু হয়েছে।

সাটুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল আলম বলেন, করোনা ভাইরাসের প্র্রাদুর্ভাবের মধ্যেও সাটুরিয়ার হরগজ পশুর হাটে গত বছরের চেয়ে বেশি সংখ্যক গরু উঠেছে। কিন্তু হাটে ক্রেতা কম। তাই করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে ‘বিলবোর্ড’ নামে ফেসবুকে একটি পেজ খোলা হয়েছে।

তিনি বলেন, ‘‘আমরা পশুর ছবি ও ওজন, বিক্রেতার মোবাইল নম্বর;  সেই সঙ্গে উপজেলা প্রাণিসম্পদ অফিসের কর্মকতার নম্বরও দিয়ে দিচ্ছি বিলবোর্ডে।’’

অনলাইনের হাটে ভালো সাড়া পাচ্ছেন জানিয়ে আশরাফুল আলম বলেন, ‘‘আমরা শুধু ক্রেতা ও বিক্রেতার মধ্যে যোগাযোগ করিয়ে দিচ্ছি। ইতিমধ্যে ১৫টি পশু বিক্রয় হয়েছে। মাঝারি আকারের গরুর প্রতি ক্রেতাদের আগ্রহ বেশি।’’ 

সাটুরিয়া বালিয়াটী গ্রামের খামারি আব্দুল হক বলেন, তার গরুর ছবি উপজেলা প্রাণিসম্পদ অফিসের ডাক্তার ফেসবুকে দিয়েছেন। এরপর থেকে প্রতিদিনই ফোন পাচ্ছেন। বুধবা ঢাকা থেকে গরুটি দেখতে আসবে। 

উপজেলার হরগজ গ্রামের নাসির মোল্লা বলেন, ১৫ মণ ওজনের তার ষাঁড়টি অনলাইনের হাটে বিক্রয়ের জন্য দেওয়ার পর থেকে বিভিন্ন গ্রাম থেকে কিনতে ক্রেতা আসছেন।

সাটুরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মনির হোসেন বলেন, কোরবানির ঈদকে সামনে রেখে সাটুরিয়া উপজেলায় ৯ হাজার ৪৯৭টি গরু এবং ১০ হাজার ৩৪০টি ছাগল মোটাতাজা করা হয়েছে।

মানিকগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মাহবুবুল ইসলাম টুকু বলেন, জেলায় ঈদ উপলক্ষে ১৩টি পশুর হাট বসার অনুমতি রয়েছে। জেলায় ৪৬ হাজার গরু, ২২ হাজার ৭১৩টি ছাগল এবং ৮ হাজার ৭৩০টি ভেড়া মোটাতাজা করা হয়েছে।


ফয়জী/বকুল

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়