ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সরকারি গাছ কাটায় ইউপি চেয়ারম্যানসহ ৯ জনের বিরুদ্ধে মামলা

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৬, ১৫ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সরকারি গাছ কাটায় ইউপি চেয়ারম্যানসহ ৯ জনের বিরুদ্ধে মামলা

পাবনার চাটমোহর উপজেলায় সরকারি গাছ কাটার অভিযোগে ইউপি চেয়ারম্যান ও অধ্যক্ষসহ নয়জনের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে।

বুধবার (১৫ জুলাই) দুপুরে উপজেলার হরিপুর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা বিপুল কুমার জোয়ার্দ্দার বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলায় হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মকবুল হোসেনকে ১ নম্বর এবং হরিপুর দুর্গাদাস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আলী হায়দার সরদারকে ৯ নম্বর আসামি করা হয়েছে। অন্য আসামিরা হলেন, কলেজের ম্যানেজিং কমিটির সদস্য আতিকুল ইসলাম, শাহজালাল উদ্দিন, মোশারফ হোসেন, আজাদ হোসেন, প্রণবী রাণী, সিরাজুল ইসলাম ও গোলজার হোসেন। ইউপি চেয়ারম্যান মকবুল হোসেন এই কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি।  

মামলা ও স্থানীয় সূত্রে জানা গেছে, হরিপুর দুর্গাদাস স্কুল অ্যান্ড কলেজ এবং সরকারি প্রাথমিক বিদ্যালয় একই জায়গায় অবস্থিত। প্রাথমিক বিদ্যালয়ের পুরনো ভবনটি জরাজীর্ণ হয়ে পড়ায় সম্প্রতি সেখানে একটি নতুন ভবন নির্মাণে অনুমোদন হয়। কিন্তু সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে এবং দরপত্র ছাড়াই শুধু ম্যানেজিং কমিটির রেজুলেশনের মাধ্যমে ১৪টি গাছ স্থানীয় এক ব্যক্তির কাছে বিক্রি করে দেয় কলেজ কর্তৃপক্ষ।

সেই মোতাবেক গত সোমবার (১৩ জুলাই) প্রতিষ্ঠানের ভেতরে এবং প্রাচীরের নিকটবর্তী সরকারি রাস্তার পাশ থেকে মেহগনি, আম, কাঁঠাল, দেবদারুর ছয়টি গাছ কাটা হয়। স্থানীয়রা এর প্রতিবাদ জানালেও কলেজ কর্তৃপক্ষ কর্ণপাত না করায় বিষয়টি ইউএনও সরকার মোহাম্মদ রায়হানকে জানালে তিনি গাছ কাটা বন্ধ করে দেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে না জানিয়ে শুধু ম্যানেজিং কমিটির রেজুলেশনের মাধ্যমে সরকারি গাছ কাটা হয়েছে। তদন্তে বিষয়টি প্রমাণিত হওয়ায় থানায় এজাহার দেওয়া হয়েছে। ম্যানেজিং কমিটির সভাপতি যেহেতু ইউপি চেয়ারম্যান তাই তার নামও রাখা হয়েছে। 

চাটমোহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম জানান, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এজাহার দায়েরের পর মামলা নেওয়া হয়েছে। আসামিরা পলাতক রয়েছেন।

 

 

শাহীন/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়