Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২২ ১৪২৮ ||  ২৯ রবিউস সানি ১৪৪৩

এমসি কলেজ মাঠে পশুর হাট চান না শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক, সিলেট || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০০, ২১ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
এমসি কলেজ মাঠে পশুর হাট চান না শিক্ষার্থীরা

ঐতিহ্যবাহী মুরারিচাঁদ (এমসি) কলেজ মাঠে কোরবানির পশুর হাট বসানোর উদ্যোগ নিয়েছে সিলেট সিটি কর্পোরেশন। ইতোমধ্যে হাট বসানোর কার্যক্রমও শুরু হয়েছে। তবে শুরু থেকেই এর বিরোধিতা করছেন কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা।

শিক্ষক-শিক্ষার্থীরা বলছেন, ঐতিহ্যবাহী এই মাঠে পশুর হাট বসানো হলে মাঠ খেলার অনুপযোগী হয়ে পড়বে। একই সঙ্গে মাঠের পাশের ছাত্রাবাসের নিরাপত্তাও বিঘ্নিত হবে।

হাট বসানোর সিদ্ধান্ত পরিবর্তনের দাবিতে তারা মানববন্ধন, স্মারকলিপি দিয়েছেন। দাবি পূরণ না হলে আরও আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার (২১ জুলাই) কলেজের শিক্ষার্থী ও স্থানীয় বাসিন্দারা টিলাগড় পয়েন্টে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করেন। দুপুরে দুর্যোগপূর্ণ আবহাওয়ার মাঝেও শিক্ষার্থীরা সিলেট-তামাবিল সড়কে অবস্থান নেন। এ সময় তারা পশুর হাট সরিয়ে নিতে স্লোগান দেন। অবরোধের কারণে সড়কের দুইপাশে যানবাহনের দীর্ঘ সারি লেগে যায়। পরে প্রশাসনের আশ্বাসের প্রেক্ষিতে অবরোধ তুলে নেন।

সিলেট জেলা ছাত্রলীগের সাবেক স্কুলছাত্র বিষয়ক সম্পাদক হোসাইন আহমদ জানান, কলেজের মাঠে পশুর হাট বসানোর প্রতিবাদে শিক্ষার্থীরা মাঠে নেমেছেন। এর অংশ হিসেবে আজ তারা সড়ক অবরোধ করেন। পরে প্রশাসনের আশ্বাসের প্রেক্ষিতে অবরোধ তুলে নিয়েছেন। অবশ্য ২৪ ঘণ্টার মধ্যে হাট প্রত্যাহার করা না হলে বুধবার থেকে অবরোধসহ কঠোর কর্মসূচি ঘোষণা করবেন বলেও জানান তিনি।

নগর পুলিশের শাহপরাণ (রহ.) থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাইয়ুম জানান, শিক্ষার্থীদের সড়ক অবরোধের খবর পেয়ে তিনি একদল পুলিশ নিয়ে সেখানে যান। আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধানের আশ্বাস দিলে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেয়।

সিসিক সূত্র জানায়, সিলেটে কাজীরবাজার পশুর হাট ছাড়াও নগরের তিন খোলা মাঠে অস্থায়ী পশুর হাট বসানোর জন্য সিসিককে অনুমতি দিয়েছে জেলা প্রশাসন। এরপরই যাচাই-বাছাই সাপেক্ষে আলিয়া মাদ্রাসা মাঠ, এমসি কলেজ মাঠ ও দক্ষিণ সুরমায় কেন্দ্রীয় ট্রাক টার্মিনালের পাশের খোলা মাঠে পশুর হাট বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

পরে শিক্ষার্থী ও এলাকাবাসীর প্রতিবাদের কারণে আলিয়া মাদ্রাসা মাঠ এবং ইজারা থাকায় ট্রাক টার্মিনালের পাশের মাঠে হাট বসানোর সিদ্ধান্ত থেকে সরে আসে সিসিক। এরপর একমাত্র এমসি কলেজ মাঠের দরপত্র প্রদান করা হয়। এরপর থেকে এমসি কলেজের শিক্ষার্থীরাও পশুর হাট বসানোর বিরোধিতা করে আন্দোলন শুরু করেন।

 

 

সিলেট/নোমান/বকুল

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়