ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দৌলতপুরে গবাদি পশু নিয়ে বানভাসিরা বিপাকে

মানিকগঞ্জ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৮, ২৪ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
দৌলতপুরে গবাদি পশু নিয়ে বানভাসিরা বিপাকে

মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার প্লাবিত এলাকায় গবাদি পশু নিয়ে বিপাকে পড়েছেন বানভাসিরা। 

এ উপজেলার চরকাটারী, বাঁচামারা, বাঘুটিয়া ইউনিয়নে সবচেয়ে বেশি গবাদি পশু লালন পালন করা হয়ে থাকে। অথচ উপজেলার এ তিনটি ইউনিয়নই বন্যার পানিতে নিমজ্জিত। অনেক খামার এবং গোয়াল ঘরই এখন জলমগ্ন। ফলে গবাদি পশু নিয়ে দুশ্চিন্তায় দিন কাটছে খামারিদের।  

দেখা গেছে, খামারিরা তাদের ছাগল ও ভেড়া বাঁশ দিয়ে মাচা বানিয়ে তার উপর রেখেছে। আবার গরুগুলো নিয়ে রেখেছে কোন উচুঁ স্থানে বা রাস্তায়। কেউ কেউ বিভিন্ন স্কুলের বারান্দাতে নিয়ে রেখেছেন। এভাবে নানা প্রকারে তাদের গবাদি পশু রক্ষায় চেষ্টা চালিয়ে যাচ্ছেন। গত কয়েকদিনের অতি বৃষ্টি ও উজানের পানিতে সৃষ্ট বন্যায় দৌলতপুর উপজেলায় এমন চিত্রই দেখা গেছে।

দৌলতপুর উপজেলার প্রাণিসম্পদ কার্যালয় সূত্রে জানা গেছে, এ উপজেলায় ৯৮ হাজার গরু,৩৫ হাজার ছাগল, ১৭ হাজার ভেড়া লালন পালন করা হয়েছে। এর মধ্যে  ৯ হাজার ৪শ ৫২টি গরু, ১ হাজার ৫শ ২৯টি ছাগল এবং ১ হাজার ৭শ ৪০টি ভেড়া রয়েছে। তবে বন্যার পানিতে অধিকাংশ এলাকা ডুবে যাওয়ায় দৌলতপুরের তিনটি ইউনিয়নের গবাদি পশু নিয়েই খামারিরা সবচেয়ে বিপাকে পড়েছেন।

গত কয়েকদিনে অতিবৃষ্টি ও বন্যায় চরকাটারি, বাঁচামারা ও বাঘুটিয়া ইউনিয়নের ঘাসের ক্ষেত,খড়ের গাদা, গোয়াল ঘর তলিয়ে গেছে। অনেক খামারির ঘরে পানি প্রবেশ করায় নষ্ট হয়ে গেছে দানাদার গোখাদ্য।

স্থানীয় খামারি আব্দুল মুজিব মুসলিমী জানান, এলাকার প্রায়ই সব খামারিদের বাড়িতেই পানি উঠেছে। গবাদি পশু বাঁচাতে সবাই নিরাপদ আশ্রয়ে ছুটছেন। এছাড়া গোখাদ্য সংকট ও দাম বেড়ে যাওয়ায় অনেক পশু রোগাক্রান্ত হয়ে পড়েছে।

 

জাহিদুল হক চন্দন/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়