Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৮ ||  ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

দৃষ্টিনন্দন স্থাপনা নিজাম-হাসিনা মসজিদ

ফয়সল বিন ইসলাম নয়ন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪২, ৫ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দৃষ্টিনন্দন স্থাপনা নিজাম-হাসিনা মসজিদ

ভোলা প্রতিনিধি : দক্ষিণাঞ্চলের দ্বীপ জেলা ভোলায় নির্মিত হয়েছে অত্যাধুনিক সৌন্দর্যমণ্ডিত স্থাপনা নিজাম-হাসিনা মসজিদ। এটি নিজাম-হাসিনা ফাউন্ডেশনের তত্ত্বাবধানে নির্মিত।

ভোলা শহরের উকিল পাড়ায় প্রায় দেড় একর জমির ওপর এ মসজিদ নির্মাণ করা হয়েছে। ২০১৬ সালের ৩০ ডিসেম্বর জুমার নামাজ আদায়ের মাধ্যমে এ মসজিদের উদ্বোধন করা হয়।



নিজাম-হাসিনা ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় মার্বেল পাথরসহ বিভিন্ন দামি পাথর ও আধুনিক স্থাপত্যশৈলীর কারুকার্জে নির্মিত দুই তলা বিশিষ্ট এ মসজিদে রয়েছে নারী ও পুরুষের জন্য আলাদা অজুখানা এবং নামাজের স্থান।

২০১০ সালের জুন মাস থেকে এ মসজিদের নির্মাণ কাজ শুরু হয়। কয়েক হাজার শ্রমিক মসজিদ নির্মাণের কাজে অংশ নেন। আর্কিটেক্ট ফোরামের ডিজাইনার কামরুজ্জামান লিটন মসজিদের দৃষ্টিনন্দন ডিজাইন করেন।

মসজিদের মিনারের উচ্চতা ১২০ ফুট এবং ৬০ ফুট উচ্চতার গম্ভুজ রয়েছে। মসজিদভিত্তিক লাইব্রেরি ও হিফজখানার পাশাপাশি সৌন্দর্য বৃদ্ধিতে ফোয়ারাসহ চারপাশে সাজানো রয়েছে ফুলের বাগান। যা মসজিদের সৌন্দর্যকে বাড়িয়ে দিয়েছে।



এক সঙ্গে দুই হাজার মুসল্লির ধারণ ক্ষমতা সম্পন্ন এ মসজিদে এসি ও আধুনিক অজুখানা ছাড়াও সার্বক্ষণিক বিদ্যুৎ সুবিধা প্রদানে জেনারেটরের ব্যবস্থা রয়েছে। সুন্দর টাইলস সমৃদ্ধ ফ্লোরে রয়েছে সুন্দর কার্পেট।

নিজাম-হাসিনা ফাউন্ডেশনের আওতায় এ পর্যন্ত যে সব সমাজসেবামূলক কার্যক্রম পরিচালনা করা হয়েছে, তার মধ্যে ১৫টি মসজিদ, এতিমখানা, চক্ষু হাসপাতাল, বৃদ্ধাশ্রম ও একাধিক শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করা হয়েছে।




রাইজিংবিডি/সারা বাংলা/৫ সেপ্টেম্বর ২০১৭/ফয়সল বিন ইসলাম নয়ন/বকুল

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়