ঢাকা     শুক্রবার   ১৮ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৩ ১৪২৭ ||  ২৯ মহরম ১৪৪২

কুমিল্লা বোর্ডে এক যুগের সেরা ফলাফল

জাহাঙ্গীর আলম ইমরুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৮, ১৭ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কুমিল্লা বোর্ডে এক যুগের সেরা ফলাফল

কুমিল্লা প্রতিনিধি : এইচএসসি পরীক্ষার প্রকাশিত ফলাফলে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে পাসের হার শতকরা ৭৭ দশমিক ৭৪ জন।  এক যুগে কুমিল্লা বোর্ডের ফলাফলে এবারই সর্বোচ্চ পাস।  এর আগে ২০০৮ সালে পাসের হার ছিল ৭৭ দশমিক ৩৩।

চলতি বছর কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৩৭৫ জন। যা গত ৫ বছরে সর্বোচ্চ।

কুমিল্লা বোর্ডের অধীনে এ বছর ৬টি জেলার ৩৮৬টি কলেজের ৯৪ হাজার ৩৬০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয় এবং ৭৩ হাজার ৩৫৮জন উত্তীর্ণ হয়।  কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান বুধবার দুপুর ১টার দিকে বোর্ড মিলনায়তনে সংবাদ সম্মেলনে ফলাফল ঘোষণা করেন।

বিজ্ঞান বিভাগে পাস করেছে ৮৮ দশমিক ৬৪ শতাংশ।  বোর্ডে শতভাগ পাস করেছে ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানে।  একজনও পাস করেনি এমন শিক্ষা প্রতিষ্ঠান তিনটি।

বিগত সময়ে কুমিল্লা শিক্ষা বোর্ডে ইংরেজি ও আইসিটি বিষয়ে ফলাফল বিপর্যয় হলেও এ বছর ইংরেজিতে পাসের হার ৮৫ দশমিক ৩৩ শতাংশ ও আইসিটিতে ৯৪ দশমিক ২৮ শতাংশ।

গত বছরের তুলনায় এ বছর পাসের হার, জিপিএ-৫ ও শতভাগ পাসের দিক থেকে শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে।  গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৬৫ দশমিক ৪২ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিল ৯৪৪ জন এবং এ বছর শতভাগ পাস করেছে এমন শিক্ষা প্রতিষ্ঠান ৩০টি, গতবার ছিল ১৪টি।

গড় পাসের দিক দিয়ে মেয়েরা কিছুটা এগিয়ে আছে।  ছেলেদের গড় পাসের হার ৭৭ দশমিক ১২ এবং মেয়েদের ৭৮ দশমিক ২৭ শতাংশ।

 

রাইজিংবিডি/কুমিল্লা/১৭ জুলাই ২০১৯/ জাহাঙ্গীর রআলম ইমরুল/বকুল

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়