ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

খেতের পোকামাকড় খেয়ে ফেলেন কলেজছাত্র ওয়াসিম!

গাইবান্ধা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:১৯, ৬ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খেতের পোকামাকড় খেয়ে ফেলেন কলেজছাত্র ওয়াসিম!

খেতের বা ফসলের ক্ষতিকর পোকামাকড় বা কীট-পতঙ্গ খেয়ে মানুষের উপকার করেন বলে দাবি করেছেন এক যুবক।  আশপাশে কোথাও কোন গাছ বা ক্ষেতে পোকামাকড়ের আক্রমণ হলে তিনি সেখানে গিয়ে সেসব খেয়ে ফেলেন। 

অদ্ভুত কাজ করা এ যুবকের নাম ওয়াসিম।  গাইবান্ধা জেলার বোনাপাড়া শিমুল তাইর গ্রামের রমজান আলীর ছেলে।  বোনাপাড়া কলেজের ছাত্র তিনি।

সম্প্রতি এই যুবক প্রেসক্লাবে এসে সাংবাদিকদের সামনে কীট-পতঙ্গ খেয়ে তাক লাগিয়ে দেন।  এলাকায় তিনি পোকামারা ওয়াসিম নামে পরিচিত।

ওয়াসিম বলেন, ‘প্রকৃতিতে বিভিন্ন ধরনের কীট-পতঙ্গ আছে, যা মানুষের এবং প্রকৃতির জন্য যথেষ্ট ক্ষতিকর।  এসব কীট-পতঙ্গ নিধন করতে কোটি কোটি টাকার ওষুধ ব্যবহার করতে হয় এবং কীটনাশক ব্যবহার করতে হয়।  তবে এসব ক্ষতিকর কীট-পতঙ্গ নিধনে আমি ভুমিকা রাখতে পারি। ’

জমিতে ক্ষতিকর কীট-পতঙ্গ ধ্বংস করতে তাকে খবর দিলেই এই কাজ তিনি করে দিতে পারেন বলে দাবি করেন ওয়াসিম।

বোনাপাড়া শিমুল তাইড় গ্রামের আশেপাশে ও তার শিক্ষা প্রতিষ্ঠানের অনেকেই তাকে পোকামারা ওয়াসিম বলে ডাকেন।

তার বাবা আটা ব্যবসায়ী রমজান আলী জানান, তার দুই ছেলে ওয়াসিম, রাসেল এবং মেয়ে দীপ্তি। ওয়াসিম সবার বড়।  সে সেনাবাহিনীতে চাকরি করে নিজেকে বন জঙ্গলের ক্ষতিকর কীট-পতঙ্গ ও উদ্ভিদ নিধনকারী হিসেবে পরিচিত হতে চায়।

বোনারপাড়া কলেজের উপাধ্যক্ষ ফারুক হোসেন জানান, ওয়াসিম তার কলেজের ছাত্র। সে দীর্ঘদিন ধরে উদ্ভিদ ও খেতের ক্ষতিকর পোকা মাকড় খেয়ে আসছে ।

 

গাইবান্ধা/সিদ্দিক আলম দয়াল/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়