ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হবিগঞ্জে গ্রামের বাজারগুলোতে স্বাস্থ্যবিধি উপেক্ষা

মামুন চৌধুরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১০, ১৯ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
হবিগঞ্জে গ্রামের বাজারগুলোতে স্বাস্থ্যবিধি উপেক্ষা

করোনা ভাইরাস পরিস্থিতির শুরু থেকেই জনসচেতনতায় মাঠে নামে প্রশাসন। স্বাস্থ্যবিধি মেনে হাট বাজারে আসার জন্য বিভিন্ন প্রচারণা করে আসছে জেলা ও উপজেলা প্রশাসন। একইভাবে পুলিশ প্রশাসনও গতিশীল প্রচারণা চালাচ্ছে। সেনাবাহিনী ও র্যাবের টহল চলছে। স্থানে স্থানে ত্রাণসামগ্রী বিতরণ অব্যাহত আছে। এছাড়া মাস্কও বিতরণ করা হচ্ছে। তারপরও অনেকেই মাস্ক ব্যবহার করছেন না।

বিশেষ করে জেলার গ্রামের বাজারগুলোতে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কম।

প্রায় লোকজন নিজ নিজ ইচ্ছায় চলাফেরা করছেন। তবে পুলিশ, র‌্যাব ও সেনাবাহিনীর টহল দেখামাত্র হুঁশিয়ার হচ্ছেন।

সরকারি আইন ও স্বাস্থ্য বিধি লঙ্ঘনকারীদের বিরুদ্ধে জেলা ও উপজেলা

প্রশাসন থেকে জরিমানা করা হচ্ছে। তাতেও এক শ্রেণির বিক্রেতা ও ক্রেতারা সচেতন হচ্ছেন না।

তার ফলে করোনা ভাইরাস পরিস্থিতিতে আক্রান্তের সংখ্যা বাড়ছে। স্বাস্থ্য

বিভাগ ও প্রশাসন বলছে নিয়ম মেনে চললে করোনা ভাইরাস থেকে রক্ষা পাওয়া সম্ভব। তবে গ্রাম ও শহরের চেয়ে সচেতন জেলার চা বাগানের বাসিন্দারা। এ কারণে তারা এ ভাইরাস থেকে অনেকটাই রক্ষা পাচ্ছেন।

এখানে আরেকটি কারণও রয়েছে। বাগান এলাকায় শ্রমিকরা স্বাস্থ্য বিধি মেনে চা পাতা উত্তোলন কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। বাগান কর্তৃপক্ষ মাস্ক ও সাবান দিচ্ছেন শ্রমিকদেরকে। তাছাড়া শ্রমিকরা লবণ মিশ্রিত লাল চা বেশি পরিমাণে পান করছেন।

এখানে হাট বাজারে মাস্ক ব্যবহার করছেন না অনেকেই। অস্বাস্থ্যকর পরিবেশে খাবার খেতে দেখা যাচ্ছে। ধুমপান করছেন অনেকেই। শারীরিক দূরত্ব মানা হচ্ছে কম। করোনা পরিস্থিতির শুরু থেকে এখন পর্যন্ত স্বাস্থ্য বিধি সম্পর্কে সরকারি ও বেসকারিভাবে প্রচারণা চলছে। তারমধ্যে আবার জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত চলমান রয়েছে।

পুলিশ, সেনাবাহিনী ও র্যাবের টহল অব্যাহত রাখা হয়েছে। এতো কিছুর পরও একশ্রেণির লোকজন সচেতন হচ্ছেন না।

জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, এ পরিস্থিতিতে স্বাস্থ্য বিধি মানা অত্যন্ত জরুরি। হবিগঞ্জে ওষুধের দোকান ছাড়া সব দোকান বিকাল ৪টার মধ্যে বন্ধ করার জন্য অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।


হবিগঞ্জ/মামুন/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়