ঢাকা     শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৪ ১৪২৭ ||  ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

বিষমুক্ত সবজি চাষে আবাছ উল্লাহর সাফল্য, লাভ পাঁচগুণ

মামুন চৌধুরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৮, ৫ জুলাই ২০২০  

জমিতে একের পর এক লাইন করে লাগানো ঢেঁড়স গাছ।  আর তাতে ফুটে আছে হলুদাভ ফুল।  কোনো কোনো গাছে কচি ঢেঁড়স।

হবিগঞ্জের বাহুবল উপজেলার উত্তর ডুবাঐ গ্রামের কৃষক আবাছ উল্লার ২০ শতক জমির চিত্র এটি। জমির দিকে তাকিয়ে চাষি আবাছ উল্লার তৃপ্তির হাসি যেন আরও বিস্তৃত হয়।

তিনি বললেন, এ মৌসুমে মাত্র ২০ শতক জমিতে ঢেঁড়স চাষ করেছি, এমন ফলন আসবে তখন ধারণাই করতে পারিনি।

সফল সবজিচাষি আবাছ উল্লা এখন স্থানীয় কৃষকদের জন্য দৃষ্টান্ত। তিনি তার প্রায় ২৪০ শতক জমিতে বারো মাস মৌসুমি সবজি চাষ করে এলাকায় তাক লাগিয়ে দিয়েছেন। নিজে হয়েছেন স্বাবলম্বী এবং এলাকায় অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন।

আলাপকালে সবজিচাষি আবাছ উল্লা জানান, বীজতলা তৈরি থেকে শুরু করে এ পর্যন্ত তিনি ৬ হাজার টাকা খরচ করেছেন। জমিতে প্রয়োগ করেছেন জৈব সার ও অল্প পরিমাণে বালাইনাশক।  কিন্তু প্রথম থেকেই জমিতে তিনি কঠোর পরিশ্রম করেছেন।  এখন তার লাগানো প্রতিটি গাছ বড় হয়েছে।  গাছে গাছে ঢেঁড়স ধরেছে প্রচুর।  সপ্তাহে তিন থেকে চারদিন তিনি ক্ষেত থেকে ঢেঁড়স সংগ্রহ করে বিক্রি করছেন। এতে এ পর্যন্ত তিনি ১৭ হাজার টাকার ঢেঁড়স পাইকারি বিক্রি হয়েছে।  সবকিছু ঠিক থাকলে এ মৌসুমে তিনি ৩০-৩৫ হাজার টাকার ঢেঁড়স বিক্রি করতে পারবেন।  এতে সব খরচ বাদ দিয়ে তার ২৫-৩০ হাজার টাকা লাভ হবে বলে আশাবাদী তিনি।

আবাছ উল্লা আরও জানান, ঢেঁড়স ছাড়াও তিনি বছরের বিভিন্ন সময়ে লাউ, করলা, বেগুন, টমেটো, কপি, আলু, মুলাসহ আরও অনেক সবজি চাষ করে থাকেন।  আর এ কাজে তাকে সার্বিকভাবে পরামর্শ দেয় স্থানীয় কৃষিবিভাগ।  শুধুমাত্র কৃষির ওপর নির্ভরশীল আবাছ উল্লা তার দুই মেয়ে, এক ছেলে ও স্ত্রীসহ সচ্ছলভাবে দিন পার করছেন।

উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা প্রণব মজুমদার জানান, আবাছ উল্লা বিষমুক্ত সবজি চাষে সফল হয়েছেন।  তার পাশে কৃষি বিভাগ রয়েছে।  সবজিচাষি আবাছ উল্লার চাষ দেখে এলাকার অন্যরাও আগ্রহী হয়ে উঠছেন। 

উপজেলা কৃষি কর্মকর্তা আবদুল আউয়াল জানান, আবাছ উল্লা জমিতে বিষমুক্ত সবজি চাষ করেন।  বাজারে এ সবজির চাহিদা অনেক বেশি।  তাই তিনি অল্প জমিতে ঢেঁড়স চাষ করেও বেশ ভালো লাভ করেছেন।  সবাই তার মতো করে সবজি চাষ করলে লাভবান হতে পারবেন।

 

মামুন/বুলাকী/এসএম

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়