ঢাকা     বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২০ ১৪২৭ ||  ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

risingbd-august-banner-970x90

চট্টগ্রামে কুটুমবাড়ীসহ ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:২২, ১০ জুলাই ২০২০  

চট্টগ্রামের বহুল পরিচিত রেস্টুরেন্ট কুটুমবাড়ি, বেকার্স শপ কুপারস এবং ডুলছেকে ৯০ হাজার টাকা জরিমানা করেছে চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (৯ জুলাই) দুপুরে নগরীর দামপাড়া এলাকায় চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসানের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়।

স্বাস্থ্য বিধি না মানা, অপরিচ্ছন্ন পরিবেশ, ফ্রিজে মাছ মাংসের সঙ্গে ময়দার খামি ও অন্যান্য মশলা সংরক্ষণের দায়ে এই জরিমানা করা হয়েছে।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আলী হাসান জানান, নগরীর দামপাড়া ওয়াসার মোড়ে কুটুমবাড়ি রেস্তোরাঁয় অভিযানে দেখা যায়, প্রতিষ্ঠানের ব্যবস্থাপক থেকে শুরু করে কর্মচারী কেউই স্বাস্থ্যবিধি মানছেন না। মুখে মাস্ক, হাতে হ্যান্ডগ্লভস কিছুই নেই। ফ্রিজে মাছ, মাংসের সঙ্গে অপরিচ্ছন্ন উপায়ে সংরক্ষণ করা হচ্ছে ময়দার খামির ও অন্যান্য মশলা জাতীয় দ্রব্যাদি রাখছেন। এছাড়াও নিজস্ব উৎপাদিত ফিরনিতেও নেই উৎপাদন  মেয়াদ উত্তীর্ণের তারিখ। এই সকল অপরাধে কুটুমবাড়ী রেস্তোরা ৪০ হাজার টাকা অর্থদণ্ড করা হয় এবং ভবিষ্যতের জন্য সতর্ক করা হয়।

অপরদিকে, একই এলাকায় অবস্থিত স্বনামধন্য কুপার’স বেকারিতে অভিযানে দেখা যায়,  প্রতিষ্ঠানটিতে  বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউট (BSTI) এর মিল্ক ব্রেড (Milk Bread) এর লাইসেন্স না থাকলেও মিল্ক ব্রেড উৎপাদন ও বাজারজাতকরণ করছে। এছাড়াও বিএসটিআই এর লোগো -৩৮৩ যা বিস্কুটের ক্ষেত্রে প্রযোজ্য সেটা কেকে লাগিয়ে বিক্রি করছে। উল্লিখিত অপরাধ আমলে নিয়ে কুপার’সকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। অপরদিকে, একই এলাকায় অবস্থিত ডুলছে (DULCE) বেকারিতেও অভিযান পরিচালিত হয়। সেখানে দেখা যায়, প্রতিষ্ঠানটি বিএসটিআই থেকে একটি মাত্র বিস্কুটের জন্য লাইসেন্স নিলেও প্রকৃতপক্ষে বেশ কয়েকপ্রকার বিস্কুট উৎপাদন ও বাজারজাত করছে। মূলত ভিন্ন ভিন্ন বিস্কুটের জন্য পৃথক লাইসেন্স নিতে হয়। এছাড়াও এখানেও তাদের উৎপাদিত মিল্ক ব্রেড (Milk Bread) এর লাইসেন্স নেই। এসব অপরাধ আমলে নিয়ে ডুলছেকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। সর্বমোট ৩টি মামলায় ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে ম্যাজিস্ট্রেট জানান।

এই অভিযানে বিএসটিআই এর ফিল্ড অফিসার (ইন্সপেকটর) মো. শহিদুল ইসলামসহ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

 

চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়