ঢাকা     সোমবার   ০৩ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ১৯ ১৪২৭ ||  ১৩ জ্বিলহজ্জ ১৪৪১

risingbd-august-banner-970x90

মাদারীপুরে মানবপাচার চক্রের নারী সদস‌্য গ্রেপ্তার

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২২, ১০ জুলাই ২০২০  

মাদারীপুর সদর উপজেলার শ্রীনদীহাট এলাকা থেকে লিবিয়ায় মানবপাচারের অভিযোগে সুমি বেগম (৩৩) নামে এক নারীকে গ্রেপ্তার করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুলাই) সন্ধ্যায় র‌্যাব- ৮ মাদারীপুর ক্যাম্প এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ‌্য নিশ্চিত করেছে।

মাদারীপুর ‌‌র‌্যাব- ৮ এর কোম্পানি কমান্ডার তাজুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৮ এর একটি দল তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বুধবার রাত সাড়ে ১১টার সময় মাদারীপুর সদর উপজেলার শ্রীনদীহাট গ্রাম হতে সামাদ ফকিরের স্ত্রী সুমি বেগমকে (৩৩) গ্রেপ্তার করে।

গ্রেপ্তার সুমি বেগম প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি ওই চক্রের সক্রিয় সদস্য বলে স্বীকার করেছেন। সুমি বেগম তার এলাকায় দালাল চক্রের হোতা কুদ্দুসের (৩৮) সঙ্গে যোগসাজসে অবৈধভাবে লিবিয়ায় বাংলাদেশ হতে বিভিন্ন উপায়ে মানব পাচার করে থাকেন। সুমি বেগম বাংলাদেশ হতে লিবিয়ায় মানব পাচারের যাবতীয় আর্থিক লেনদেন ও লোক সংগ্রহের কাজ করতেন। গ্রেপ্তার সুমিকে মাদারীপুর সদর মডেল থানায় হস্তান্তর করা হয়েছে। মানব পাচার চক্রের অন্যান্য সক্রিয় সদস্যদের গ্রেপ্তারে র‌্যাব-৮ এর অপারেশন তৎপরতা অব্যাহত রয়েছে।

প্রেসবিজ্ঞপ্তি থেকে আরও জানা যায়, র‌্যাব-৮ জানতে পারে যে, দীর্ঘদিন যাবৎ একটি আন্তর্জাতিক মানব পাচারকারী চক্র ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে মোটা অঙ্কের বেতনের চাকরির প্রলোভন দেখিয়ে মানব পাচার করছে। ওই চক্রের সদস্যরা বাংলাদেশ, লিবিয়া ও ইতালিতে সমভাবে সক্রিয় রয়েছে। এদের শিকার মূলত মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্ত পরিবারের উঠতি বয়সের বেকার যুবকরা। চক্রটি বাংলাদেশ থেকে প্রাথমিকভাবে যুবকদের লিবিয়ায় পাচার করে থাকে। পরবর্তীতে লিবিয়ায় অবস্থানরত চক্রের সদস্যরা লিবিয়ার বন্দিশালায় তাদেরকে আটক রেখে বিভিন্নভাবে শারীরিক ও মানসিক নির্যাতন শুরু করে এবং ওই বন্দীদের নিকট আত্মীয়দের কাছ থেকে মোটা অঙ্কের টাকা দাবি করে। টাকা পাওয়ার পর তাদেরকে লিবিয়া হতে নৌকাযোগে অবৈধ পন্থায় ইতালিতে যাবার সুযোগ করে দেয়া হয়। ক্ষেত্র বিশেষে বন্দীপ্রতি ওই চক্রটি পাঁচ থেকে দশ লাখ টাকা পর্যন্ত মুক্তিপণ আদায় করে।

 

বেলাল/বুলাকী

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়