ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

চায়ের রাজধানীর সুনাম বাড়াচ্ছে লেবু

সাইফুল্লাহ হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৬, ২৬ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
চায়ের রাজধানীর সুনাম বাড়াচ্ছে লেবু

শ্রীমঙ্গলের বাগানে গাছে গাছে ঝুলছে লেবু

চারিদিকে উঁচু-নিচু পাহাড়। সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে অসংখ‌্য লেবু গাছ। গাছে গাছে ঝুলছে রসালো লেবু। লেবুবাগানে ব‌্যস্ত সময় পার করছেন চাষি ও শ্রমিকরা।

এ চিত্র লেবুর জন্য বিখ্যাত হয়ে ওঠা চায়ের রাজধানী হিসেবে খ‌্যাত মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার। এখানকার লেবুর সুনাম ছড়িয়ে পড়ছে সারা দেশে।

মৌলভীবাজারের প্রতিটি উপজেলায় বাণিজ্যিকভাবে লেবু চাষ করা হয়। এর মধ্যে সবচেয়ে বেশি লেবু হয় শ্রীমঙ্গলে। যারা বাণিজ্যিকভাবে চাষ করেন না, তারাও নিজেদের চাহিদা মেটাতে বাড়ির আনাচে-কানাচে দু-চারটি লেবুগাছ লাগান।

মৌলভীবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর জেলায় ১ হাজার ৬৮০ হেক্টর জমিতে লেবু চাষ হয়েছে। এর মধ্যে শ্রীমঙ্গল উপজেলায় ১ হাজার ২৫০ হেক্টর, কমলগঞ্জে ১৪০ হেক্টর, বড়লেখায় ১০০ হেক্টর, কুলাউড়ায় ৭৫ হেক্টর, জুড়ীতে ৪৭ হেক্টর, সদর উপজেলায় ৩৮ হেক্টর ও রাজানগর উপজেলায় ৩০ হেক্টর জমিতে লেবু চাষ করা হয়েছে।

এ পর্যন্ত মৌলভীবাজারে লেবু উৎপাদন হয়েছে ২৭ হাজার ৭২০ মেট্রিক টন। সবচেয়ে বেশি উৎপাদন হয়েছে শ্রীমঙ্গল উপজেলায় ২০ হাজার ৬২৫ মেট্রিক টন। কমলগঞ্জে ২ হাজার ৩১০, বড়লেখায় ১ হাজার ৬৫০, কুলাউড়ায় ১ হাজার ২৩৭, জুড়ীতে ৭৭৬, সদরে ৬২৭ ও রাজনগর উপজেলায় ৪৯৫ মেট্রিক টন লেবু উৎপাদন হয়েছে।

সরেজমিনে শ্রীমঙ্গলের মোহাজেরাবাদ এলাকায় গিয়ে দেখা যায়, বাগানের শ্রমিকরা লেবুগাছ থেকে ফল ছিঁড়ে আনছেন। নির্দিষ্ট আকারের লেবু আলাদা আলাদা করে রাখছেন তারা। পরে জিপ, টেম্পো বা ঠেলাগাড়িতে করে শ্রীমঙ্গলের বাজারে নেওয়া হয় লেবু। এসব লেবু দুপুরের মধ্যে আড়তে চলে যায়। এখান থেকে প্রতিদিন ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার পাইকারি ব্যবসায়ীরা লেবু নিয়ে যান।

শ্রীমঙ্গলের মোহাজেরাবাদ এলাকার ইদ্রিস মিয়া এবার তিন একর জায়গায় লেবু চাষ করেছেন। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘গত এক মাস ধরে দাম কিছুটা কম। এ বছর এ পর্যন্ত ৩ লাখ টাকার লেবু বিক্রি করেছি। চাষাবাদে খরচ হয়েছে দেড় লাখ টাকা। প্রতিটি লেবু ১ থেকে দেড় টাকায় বিক্রি করছি। একটি গাছে পুরো বছরে ১ হাজারের বেশি লেবু ধরে।’

একই এলাকার নাছির মিয়া বলেন, ‘আমার বাগানে লেবুর ফলন ভালো হয়েছে। তবে দাম কিছুটা কম।’

আরেক চাষি মো. সত্তার মিয়া বলেন, ‘আমার লেবুবাগান ৮ একর জায়গায়। এবার ফলন ভালো হয়েছে। বাগানে বেশি আছে শরবতি লেবু। বাগানে নিয়মিত কাজ করেন ১০ জন লোক।’

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কাজী লুৎফুর বারী রাইজিংবিডিকে বলেন, ‘মৌলভীবাজারে এ বছর লেবুর ভালো ফলন হয়েছে। গতবারের চেয়ে এবার ৪৭ হেক্টর বেশি জমিতে লেবুর চাষ হয়েছে। এ জেলায় বেশি চাষ হয় কাগজি লেবু। এছাড়াও রয়েছে জাড়া লেবু, চায়না লেবু, আদা লেবু প্রভৃতি।’

 

 

মৌলভীবাজার/সাইফুল্লাহ/রফিক

রাইজিং বিডি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়