ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নাটোরে মসজিদে মসজিদে ঈদ জামাতের প্রস্তুতি

নাটোর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৯, ৩১ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
নাটোরে মসজিদে মসজিদে ঈদ জামাতের প্রস্তুতি

নাটোরে সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে মসজিদে মসজিদে চলছে ঈদ জামাতের প্রস্তুতি।

শুক্রবার (৩১ জুলাই) সকাল থেকেই সংশ্লিষ্ট মসজিদ কমিটি ঈদ জামাতের সময় নির্ধারণ, জামাতের সংখ্যা ও প্রয়োজনীয় সজ্জার প্রস্তুতি শুরু করেছে। তবে সার্বিক বিষয় মনিটরিং করছে ইসলামিক ফাউন্ডেশন ও প্রশাসন।

জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক আবুল কাসেম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, নাটোরে প্রায় তিন হাজার মসজিদে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে। অধিকাংশ মসজিদে ঈদের জামাত একটির প্রস্তুতি নেওয়া হলেও শহরাঞ্চল ও গুরুত্বপূর্ণ, জনবহুল এলাকায় একাধিক জামাত অনুষ্ঠিত হবে।

জেলার প্রধান জামাত অনুষ্ঠিত হবে শহরের কেন্দ্রীয় জামে মসজিদে। সকাল ৭টায় প্রধান জামাত অনুষ্ঠিত হওয়ার পর পৌনে ৮টা ও সাড়ে ৮টায় আরও দুটি জামাত অনুষ্ঠিত হবে।

নামাজে অংশ নিতে মুসল্লিদের মাস্ক পরে নিজ নিজ জায়নামাজ নিয়ে জামাতে অংশ নিতে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান আবুল কাসেম।

উপ-পরিচালক আবুল কাসেম আরও বলেন, ‘‘সরকারি স্বাস্থ্যবিধি ও নির্দেশনা মেনেই প্রতি মসজিদে যাতে জামাত অনুষ্ঠিত হয়, সেজন্য মসজিদ কমিটিকে নির্দেশনা দেওয়া হয়েছে। সঠিক বাস্তবায়নের জন্য মনিটরিং করছে স্থানীয় প্রশাসন ও ইসলামিক ফাউন্ডেশন।

‘নামাজের খুতবায় ইমামদের দিক নির্দেশনামূলক বক্তব্য রাখতে বলা হয়েছে। যাতে সঠিক নিয়মে কোরবানি, পশুর চামড়া সংগ্রহ ও সংরক্ষণে কোনো সমস্যা না হয়।”


নলডাঙ্গা উপজেলার বাশিলা দক্ষিণ পাড়া জামে মসজিদে  সাধারণ সম্পাদক নাসিরউদ্দিন সরকার জানান, শুক্রবার সকাল থেকেই মসজিদে ঈদ জামাত আয়োজনের প্রস্তুতি নেওয়া হয়েছে। তবে সরকারি বিধি নিষেধ থাকায় এবার কোনো আলোক সজ্জা করা হয়নি। শনিবার সকাল সাড়ে ৭টায় এই মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

বিলযোয়ানী জামে মসজিদের সভাপতি নাহিদ আলম জানান, শনিবার সকাল ৭টায় ও ৭.৪০ মিনিটে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

আরিফুল ইসলাম/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়