ঢাকা     বুধবার   ১২ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৮ ১৪২৭ ||  ২১ জ্বিলহজ্জ ১৪৪১

মানিকগঞ্জে কোরবানির চামড়া বিক্রি নিয়ে বিপাকে স্থানীয়রা

মানিকগঞ্জ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪১, ২ আগস্ট ২০২০  
মানিকগঞ্জে কোরবানির চামড়া বিক্রি নিয়ে বিপাকে স্থানীয়রা

মানিকগঞ্জে এবার ঈদে প্রায় অর্ধ লক্ষাধিক গরু কোরবানির জন্য লালন পালন করা হয়েছে। এসব বেশিরভাগ গরু স্থানীয় বাজারসহ ঢাকার আশেপাশের বিভিন্ন হাটে বিক্রি হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রাণী সম্পদ কার্যালয়।

করোনার প্রভাবে দেশের বাইরে রপ্তানি বন্ধ থাকায় গরুর চামড়া কিনতে অনীহা খুচরা ও পাইকার ব্যবসায়ীদের। ফলে এসব কুরবানির গরুর চামড়া বিক্রি করা নিয়ে বিপাকে পড়েছেন স্থানীয়রা। অনেকেই  দাম কম হওয়ায় স্থানীয় বিভিন্ন মাদ্রাসাতে চামড়া দিয়ে দিচ্ছেন।

আজ (১ আগষ্ট) শনিবার সন্ধ্যায় পৌরসভার বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

মানিকগঞ্জ সদর উপজেলার বালিয়াবিল এলাকার অসিম মিয়া জানান, কুরবানির জন্য বড় সাইজের একটি গরু কিনেছিলাম। চামড়া বিক্রি করতে এসে দেখি দাম গতবারের তুলনায় কয়েকগুণ কম। তাই স্থানীয় মাদ্রাসায় চামড়া দিয়ে দিয়েছি।

নবগ্রাম এলাকার মিলন মাহমুদ বলেন, গত বছর ঈদে বড় সাইজের গরুর চামড়া ১২ শো টাকায় বিক্রি করেছিলাম। এবার খুচরা ব্যবসায়ীরা মাত্র ৩০০ টাকা দাম বলেছে।

পলাশ নামের এক নামের মৌসুম ব্যবসায়ী জানান, দুপরের পর থেকে ১৩ টি চামড়া কিনেছি। গত বছরের তুলনায় কম দামে কিনেও এখন খুচরা ব্যবসায়ীদের নিকট বিক্রি করা নিয়ে বিপাকে রয়েছি। কেউ তেমন ন্যায্য মূল্য দিতে চায় না।

জেলা ভোক্তা অধিকারের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল জানান, বেউথা ,দুধ বাজার,ট্যানারি মোড় এলাকায় সঠিকভাবে চামড়া সংরক্ষন করা হচ্ছে কিনা সে বিষয়ে নজরদারি রাখা হয়েছে।

জাহিদুল হক চন্দন/নাসিম

সর্বশেষ

পাঠকপ্রিয়