ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘দেশে বন্যার পানি কমছে’

সাভার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৭, ৪ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘দেশে বন্যার পানি কমছে’

দেশে বন্যার পানি কমছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

মঙ্গলবার (৪ আগস্ট) দুপুরে সাভার উপজেলা পরিষদে উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় যোগ দিয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে একথা বলেন তিনি।

ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এসময় বলেন, ‘‘বাংলাদেশ এখন তৃতীয় দফা বন্যা মোকাবেলা করছে। যমুনাসহ বিভিন্ন নদ-নদীর পানি হ্রাস পাচ্ছে যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকবে। গঙ্গা, পদ্মা নদী ও ঢাকার আশেপাশের বন্যার পানি স্থিতিশীল রয়েছে। বন্যায় কোনো জেলার বানভাসীরা ত্রাণ পায়নি এমন নজির নেই। সরকার সব বন্যার্তদের মাঝে ত্রাণ পৌঁছে দিচ্ছে তাই এই দুর্যোগের সময় কোনো মানুষ না খেয়ে থাকবে না।

‘আগামী ২৪ ঘণ্টায় নাটোরসহ দেশের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতি উন্নতি হবে জানিয়ে তিনি বলেন, ‘৩৩টি জেলা বন্যা কবলিত হয়েছে। সেখানে নগদ টাকা, শুকনো খাবার, গবাদী পশুর জন্য খাদ্য, টিনসহ ঘর নির্মাণের জন্য অর্থ সাহায্য দেওয়া হয়েছে। এছাড়া ২০টি অতি আক্রান্ত জেলায় আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। সেখানে রান্না করা খাবার বিতরণ করা হচ্ছে।”

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘সরকার এ পর্যন্ত ১৬ হাজার ২১০ মেট্রিকটন চাল, চার কোটি ১৪ লক্ষ ৫০ হাজার টাকার শিশুখাদ্য, গবাদী পশুর জন্য দুই কোটি ৮৪ লক্ষ টাকা ও শুকনো খাবারের জন্য এক লক্ষ ৫৮ হাজার টাকা বরাদ্দ দিয়েছে। ঈদ উপলক্ষে বন্যার্তদের এক লক্ষ ছয় হাজার মেট্রিকটন চাল ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে ১৫৮৮টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে যেখানে অবস্থান করছে বন্যা কবলিত ৪৩ লক্ষ মানুষ।’

এসময় অন্যান্যের মধ্যে সাভার উপজেলা নির্বাহী অফিসার শামীম আরা নীপা, উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়াম্যান ও সরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাব্বির/সনি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়