ঢাকা     শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১০ ১৪২৭ ||  ০৭ সফর ১৪৪২

ছাগল পালন করে সফল হতে চান নয়ন

আবু নাঈম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১২, ৮ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ছাগল পালন করে সফল হতে চান নয়ন

নয়নের খামারে রয়েছে ২৫টি ছাগল 

সারোয়ার হোসেন নয়ন। বাড়ি পঞ্চগড় সদর উপজেলার হাড়িভাসার নহলিয়াপাড়া গ্রামে। ২০০৮ সালে এইচএসসি পাস করেন তিনি। টাকার অভাবে স্নাতকে ভর্তি হলেও পড়াশোনা শেষ করা সম্ভব হয়নি তার। সংসারের হাল ধরতে বেশ কয়েকবার কম টাকার বেতনের চাকরিতে যোগদান করেন নয়ন। কিছু টাকা জমিয়ে স্থানীয় বাজারে ওষুধের দোকান দেন। কিন্তু নয়নের স্বপ্ন ছিল ব্যতিক্রম কিছু করার।

স্বপ্নকে সফল করতে বাড়ির পাশে ১০ শতক জায়গা জুড়ে করেছেন ছাগলের খামার। এখন স্বপ্ন দেখছেন স্বাবলম্বী হওয়ার। 

নয়ন জানান, তার খামারে রয়েছে ব্ল্যাক বেঙ্গল ও হরিনাসহ বিভিন্ন জাতের প্রায় ২৫টি ছাগল। ঘাস, ভূষি, ভুট্টার গুড়া ছাগলের প্রধান খাবার। ছাগলের খাওয়ার জন‌্য অনলাইনে অর্ডার করে জামালপুর থেকে নিয়ে আসেন নেপিয়ার ঘাসের মূল। তিনি স্বল্প পরিসরে করছেন নেপিয়ার ঘাসের আবাদ। 

তিনি আরও জানান, প্রাথমিক অবস্থায় ২২টি ছাগল দিয়ে খামার শুরু করেন তিনি। অল্প কিছু দিনের মাথায় পিপিআর নামে একটি ছোঁয়াছে রোগে ১০টি ছাগল ছানা মৃত অবস্থায় জন্ম নেয়। তবে এখন খামারের সব ছাগলই সুস্থ। দ্রুতই লাভের মুখ দেখবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

নয়ন বলেন, ‘ওই ১০টি ছাগল ছানা যদি সুস্থ থাকতো তাহলে এখন আরও লাভ হতো। খামারে বাড়তো ছাগলের সংখ্যাও। আর গবাদিপশুর খাবার হিসেবে নেপিয়ার ঘাসের বেশ চাহিদা রয়েছে। নিজের খামারের চাহিদা মিটিয়ে বাজারজাত করছি। সেখান থেকেও আয় হচ্ছে।’

এদিকে, নয়নের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয়রা। তাকে দেখে অনুপ্রাণিত হয়ে অনেকেই আগ্রহ প্রকাশ করেছেন ছাগলের খামার করার।

হাড়িভাসা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইয়েদ নূর-ই-আলম বলেন, ‘বেকারত্ব দূরীকরণে নয়নের এ উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।’

পঞ্চগড়/ইভা 

সর্বশেষ

পাঠকপ্রিয়